চেন্নাই : করোনার জেরে পিছিয়ে ছিল আনুষ্ঠানিক আত্মপ্রকাশ। তবে আর দেরি নয়। চলতি বছরের নভেম্বর মাসেই নিজের দল নিয়ে রাজনীতিতে প্রবেশ করছেন দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত। এমনই জানিয়েছেন কারাতে থিয়াগরাজন। কারাতে রজনীকান্তের খুব ঘনিষ্ঠ। সেই সূত্রেই জানা গিয়েছে এই তথ্য। কারাতে নিজে চেন্নাইয়ের ডেপুটি মেয়র ছিলেন।

সংবাদসংস্থা এএনআইকে কারাতে জানান, ১২ই মার্চ রজনীকান্ত জানিয়ে ছিলেন তিনি একটি রাজনৈতিক দল গঠন করতে চলেছেন। কিন্তু করোনার জেরে লকডাউন হয়ে যাওয়ায় সেই দলের আত্মপ্রকাশ ঘটেনি। পিছিয়ে যায় রজনীকান্তের দলের আনুষ্টানিক প্রকাশ। অগাষ্ট মাসে লঞ্চ করার কথা থাকলেও, পরিস্থিতি অনুকূল নয়। ক্রমশই বাড়ছে করোনা সংক্রমণ। তবে এবার জানা গিয়েছে চলতি বছরের নভেম্বর মাসে দলটি আসছে।

আগামী বিধানসভা নির্বাচনে তাহলে কি অংশ নিতে পারেন থালাইভা, প্রশ্নের উত্তরে কারাতে বলেন সময় এর উত্তর দেবে। তামিলনাড়ুর রাজনীতিতে পালানিস্বামীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় হেরে গিয়েছেন এম কে স্টালিন। তাই এবার স্টালিনের সঙ্গে নয়, পালানিস্বামীর সঙ্গেই রজনীকান্তের প্রতিদ্বন্দ্বিতা হবে। সেক্ষেত্রে এম কে স্ট্যালিন তিন নম্বর জায়গা ধরে রাখার লড়াই করবেন।
এর আগে, রজনীকান্ত জানিয়ে দেন, তাঁকে গেরুয়া দলে নিয়ে আসার চেষ্টা চলছে। কিন্তু সেই ফাঁদে তিনি পা দেবেন না।

তামিলনাড়ুর বিজেপি নেতা পোন রাধাকৃষ্ণণ রুপোলি পর্দার এই তারকাকে তাঁদের দলে যোগ দিতে আহ্বান জানান । কিন্তু চেন্নাইয়ে সংবাদ মাধ্যম রজনীকান্তের এই বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে তাঁর বক্তব্য, তাঁকে গেরুয়াপন্থী হিসাবে দেখানোর চেষ্টা চললেও এখনও পর্যন্ত তিনি বিজেপির পক্ষ থেকে দলে যোগ দেওয়ার কোনও প্রস্তাব পাননি।

তামিলনাড়ু বিজেপি পঞ্চম শতকের কবি তিরুভল্লুবরের গেরুয়া কাপড় পরিহিত একটি ছবি প্রকাশ করেছিল৷ তা নিয়ে কম বিতর্ক হয়নি এবং রীতিমতো সমালোচনার মুখে পড়তে হয়। আর সেই প্রসঙ্গ টেনে রজনীকান্তের প্রতিক্রিয়া, তিরুভল্লুবরের মতোই তাঁকে গেরুয়া শিবিরে অন্তর্ভুক্ত করার চেষ্টা চলছে কিন্তু এ ভাবে তাঁকে ফাঁদে ফেলা যাবে না, তিরুভল্লুরকেও যাবে না।

যদিও এই প্রসঙ্গে রাজ্য বিজেপির নেতারা সাফাই দেন, তাঁরা কখনই বলেননি যে রজনীকান্ত তাঁদের দলে যোগ দিচ্ছেন অথবা দিতে চান। এই ধরনের রটনায় বিজেপির কোনও ভূমিকা নেই।

গত কয়েক বছর ধরে তাঁর রাজনীতে প্রবেশ নিয়ে জল্পনা চলছে৷ ২০২১-এর বিধানসভা নির্বাচনের আগে রজনীকান্ত নিজের আলাদা দল ঘোষণা করবেন বলে জানালেও, বার বারই আলোচনায় এসেছে তাঁর সঙ্গে গেরুয়া শিবিরের ওঠাবসা নিয়ে। এমনকি দক্ষিণের অপর তারকা কমল হাসানও রজনীকান্ত সম্পর্কে ‘গেরুয়া ঘেঁষা’ মন্তব্য করেছেন।

তবে সব জল্পনা উড়িয়ে নিজের দল নিয়েই বিধানসভা নির্বাচনে ঝাঁপাবেন দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত বলেই মনে করা হচ্ছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ