কলকাতাঃ দফায় দফায় রাজীবকে জেরা। প্রায় চারঘন্টা ধরে প্রাক্তন কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করলেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা। সূত্রে জানা গিয়েছে, জিজ্ঞাসাবাদে একাধিক প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছেন তিনি। রাজীবের পাশাপাশি এদিন মদন মিত্রের প্রাক্তন আপ্তসহায়ক বাপি করিমকেও জেরা করে সিবিআই। ছিলেন সারদা সংস্থার এক আধিকারিকও।

সর্বশেষ আপডেট- 15:17:52

সিজিও কমপ্লেক্সে পৌঁছলেন রাজীব কুমার। কিছুক্ষণের মধ্যেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্তকারীরা তাঁকে জেরা শুরু করবেন। রাজীবের সঙ্গেই এসেছেন সিআইডির দুই উচ্চ পদস্থ আধিকারিক। যদিও তাঁদের বাইরেই বসানো হয়েছে বলে জানা গিয়েছে।

(সর্বশেষ আপডেট- 11:01:19)

সিজিও কমপ্লেক্সে সিবিআই জেরার মুখোমুখি হতে চলেছেন প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার। এই প্রথম সল্টলেকে সিবিআই দফতরে আসছেন তিনি। সূত্রের খবর, আজ শুক্রবার দুপুরে সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকদের মুখোমুখি হবেন বর্তমানে এডিজি সিআইডি। কলকাতা হাইকোর্টের নির্দেশেই এদিন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার মুখোমুখি তিনি হচ্ছেন বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, গত কয়েকদফায় সারদা কান্ডে গঠিত সিটের অন্যতম তদন্তকারী আধিকারিক অর্নব ঘোষকে জেরা করে সিবিআই। জেরা করা হয় রাজ্য পুলিশের তদন্তকারী আধিকারিককেও। কয়েক দফায় তাঁকে জেরা করে সিবিআই। একদিকে যখন অর্নব ঘোষ এবং তদন্তকারী আধিকারিককে জেরা করছে সিবিআই সেই সময় ট্র্যাংক ভর্তি বহু নথি সিবিআইয়ের হাতে তুলে দেয় রাজ্য পুলিশ। সেগুলি খতিয়ে দেখার পরেই রাজীব কুমারকে তলব করে সিবিআই। আর সেই ডাক পেয়েই আজ সিবিআইয়ের মুখোমুখি হচ্ছেন প্রাক্তন নগরপাল।

ফাইল ছবি

মনে করা হচ্ছে, নথি এবং রাজ্য পুলিশের আধিকারিকদের জেরা করে বেশ কিছু নথি পেয়েছে সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকরা। সে বিষয়েই রাজীবকে কেন্দ্রীয় সংস্থার গোয়েন্দারা জিজ্ঞাসাবাদ করতে পারেন বলে সূত্রের খবর।

প্রসঙ্গত, এর আগে একাধিকবার সারদাকান্ডে জেরা করতে চেয়ে তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমারকে তলব করে সিবিআই। কিন্তু কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে কোনও সময় দেননি রাজীব। শেষমেশ সুপ্রিম কোর্টের নির্দেশে রাজীব কুমারকে জেরার করার অনুমতি পায় সিবিআই। কিন্তু কলকাতা নয়, শিলংয়ের সিবিআইয়ের দফতরে তাঁকে জেরা করা হবে বলে নির্দেশে জানায় দেশের শীর্ষ আদালত। সেই মতো শিলংয়ে ভোটের আগে দফায় দফায় রাজীবকে জেরা করে সিবিআইয়ের বিশেষ দল। কিন্তু কলকাতায় এই প্রথমই সিবিআইয়ের তদন্তকারীদের মুখোমুখি হচ্ছেন তিনি।

উল্লেখ্য, গত কয়েকদিন আগে গ্রেফতারি এড়াতে হাইকোর্টের দ্বারস্থ হন এই আইপিএস। শুনানি শেষে হাইকোর্টে তাঁকে রক্ষাকবচ দিলেও একগুচ্ছ শর্ত চাপিয়ে দেয়। এমনকি সারদা তদন্তে সিবিআইকে সবরকম সাহায্যের নির্দেশ দেয় আদালত। কলকাতা হাইকোর্ট তার নির্দেশে জানায়, যখনই সিবিআই তাঁকে তলব করবে তখনই হাজিরা দিতে হবে। সম্প্রতি একাধিক বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে রাজীব কুমারকে তলব করে সিবিআই। অবশেষে আজ শুক্রবার কেন্দ্রীয় তদন্তকারীদের মুখোমুখি হচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘনিষ্ঠ এই পুলিশ অফিসার।