স্টাফ রিপোর্টার, কলকাতা: স্বাধীনতা দিবস উপলক্ষে এবার গান গাইলেন রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার তাঁর সেই গানের অ্যালবাম প্রকাশিত হয়েছে। ৩ মিনিট ৫৮ সেকেন্ডের এই ভিডিওতে প্রথমেই আসছে জাতীয় পতাকার ছবি।

তারপরে সমগ্র স্ক্রিন জুড়ে ভেসে উঠছে ভারতের বীর সন্তানদের ছবি। এছাড়াও পুরো অ্যালবাম জুড়ে রয়েছে ভারতীয় সেনাদের বীরত্বের মুহূর্ত। কিছুদিন আগে লাদাখে চিনের সঙ্গে সংঘর্ষে শহিদ ২০ ভারতীয় সেনার বীরগাথাকে স্মরণ করে গান রেকর্ড করেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

‘হিন্দুস্তান মেরি জান’ নামে ওই গানটির সুরকার ও গীতিকার সুজয় গোস্বামী।

সেইসময় রাজীব বলেছিলেন , ‘জওয়ানরা সীমান্তে অতন্দ্র প্রহরায় থাকেন বলেই আমরা এত নিশ্চিন্তে জীবন কাটাই। গান আমার বিষয় নয়, তবে ছোটবেলা থেকে গান শোনা ও গাওয়া আমার কাছে নেশার মতো। তাই সাহস করে গাইলাম। যুদ্ধ করতে পারব না জানি। দেশের সেনার জন্য এটুকু তো করতে পারি।’

কার্গিল দিবসেও শহীদ জওয়ানদের স্মরণে কবিতা পাঠ করেছিলেন রাজীব বন্দ্যোপাধ্যায়। “যাঁরা সীমান্তে জাগে নিশিদিন, হাসিমুখে দেয় প্রাণ… তাঁরা তো সকলে তোমার আমার ঘরেরই সন্তান।”হিরোদ মল্লিকের লেখা এই কবিতার লাইনগুলিকেই রাজীব বন্দ্যোপাধ্যায়ের কণ্ঠে শোনা গিয়েছিল।

তবে গত কয়েক মাস ধরে রাজ্য-রাজনীতিতে রাজীব বন্দ্যোপাধ্যায়কে নিয়ে গুঞ্জন চলছে যে তিনি বিজেপিতে যোগ দিতে পারেন।

 

তার মাঝেই তৃতীয়বার যে ভাবে খাঁটি জাতীয়তাবাদী হিসেবে চিহ্নিত হতে চাইলেন রাজীব, তাতে সেই জল্পনা আরও বাড়ল বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। প্রসঙ্গত, কয়েকদিন আগেই দলের অন্দরের দুর্নীতি নিয়ে সরব হয়েছিলেন রাজীব।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও