জয়পুর: সংযুক্ত আরব আমিরশাহির বিমান ধরতে আগামী সপ্তাহে মুম্বইয়ে মিলিত হচ্ছে গোটা দল। তার আগে দলীয় ক্রিকেটার, সাপোর্ট স্টাফ এবং ম্যানেজমেন্টের সকল সদস্যের অতিরিক্ত করোনা পরীক্ষার ব্যবস্থা করেছে আইপিএলের রাজস্থান রয়্যালস ফ্র্যাঞ্চাইজি। আর সেখানেই বিপত্তি। পরীক্ষায় দলের ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগনিকের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে বলে জানাল রাজস্থান রয়্যালস।

আপাতত উদয়পুরের বাড়িতে থাকলেও তাঁকে হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে। এক বিবৃতি মারফৎ দলের প্রাক্তন ক্রিকেটার দিশান্তের করোনা আক্রান্ত হওয়ার কথা ঘোষণা করেছে রাজস্থান রয়্যালস কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, ‘আমিরশাহি উড়ে যাওয়ার আগে আগামী সপ্তাহে দলের সদস্যরা মুম্বইয়ে একত্রিত হবেন। সেকথা মাথায় রেখেই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটার, সাপোর্ট স্টাফ সহ ম্যানেজমেন্টের প্রত্যেক সদস্যের অতিরিক্ত কোভিড টেস্টের ব্যবস্থা করেছে। আর সেই পরীক্ষায় ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগনিকের রিপোর্ট পজিটিভ এসেছে।’

ফ্র্যাঞ্চাইজি আরও জানিয়েছে, ‘দিশান্ত আপাতত উদয়পুরে তার বাড়িতে থাকলেও তাঁকে ১৪ দিনের কোয়ারেন্টাইনের জন্য হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বিসিসিআই’য়ের প্রোটোকল মেনে ১৪ দিন পর দিশান্তের পুনরায় কোভিড পরীক্ষা করা হবে। টানা দু’টো পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এলে তবেই দলের সঙ্গে যোগ দিতে পারবেন তিনি। এরপর আমিরশাহি পৌঁছে ৬ দিনের কোয়ারেন্টাইনে থেকে পুনরায় ৩টি কোভিড পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে তাঁকে।’

উল্লেখ্য, আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ২৬ অগস্টের পর আমিরশাহি উড়ে যাবে ফ্র্যাঞ্চাইজি দলগুলি। করোনা আবহে আগামী ১৯ সেপ্টেম্বর-১০ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশটিতে বসছে ত্রয়োদশ আইপিএলের আসর। উল্লেখ্য, ২০০৮ আইপিলের প্রথম সংস্করণে শেন ওয়ার্নের অধিনায়কত্বে খেতাব জিতলেও এরপর থেকে আর ফাইনালে উঠতে পারেনি তারা।

এদিকে সবদিক পর্যালোচনা করে ইতিমধ্যেই আইপিএলের তিনটি ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস, কলকাতা নাইট রাইডার্স এবং দিল্লি ক্যাপিটালস জানিয়েছে যে, তারা নেট বোলারদের একটি রোস্টার প্রস্তুত করছে। এই তালিকায় বেশিরভাগ হলেন প্রথমশ্রেণীর ক্রিকেট খেলা তরুণ বোলার এবং অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২৩ রাজ্য স্তরের ক্রিকেটাররা রয়েছেন৷ যাঁরা মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, রোহিত শর্মা এবং সুরেশ রায়নাদের বোলিং করার সুযোগ পাবেন। শুধু তাই নয়, এখানে পারফর্ম করতে পারলে ঘুরে যেতে পারে ভাগ্যের চাকাও।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও