জয়পুর: মেধাবী ছাত্রছাত্রীরা বরাবরই পরীক্ষাতে ভাল ফল করায় স্কুল শিক্ষক এবং বিভিন্ন শুভাকাঙ্খীদের থেকে উপহার পেয়ে থাকে।নতুন নতুন উপহারের জন্য ভাল ফল করায় উৎসাহ পেয়ে থাকে ছাত্র ছাত্রীরা। তবে বিমানে করে ভ্রমণের সুযোগ পাওয়া যাবে তা হয়তো ভাবেনি কেউই। এবারে রাজস্থান সরকার সেখানকার সরকারি স্কুলের ক্লাস ১০ এবং ১২এর মেধাবী ছাত্রছাত্রীদের জন্য ঘোষণা করলেন এক অন্য রকম পুরস্কার।

রাজস্থানের সরকারি স্কুলের ক্লাস ১০ এবং ১২ এর মেধাবী ছাত্রছাত্রীদের বিনামুল্যে বিমানে ভ্রমণের সুযোগ পাবে। মঙ্গলবার সেখানকার রাজস্থানের শিক্ষামন্ত্রী গোবিন্দ দোতাসারা এই ঘোষণা করেছেন। এর ফলে ছাত্র ছাত্রীরা পরীক্ষাতে ভাল ফল করার জন্য আরও উৎসাহিত হবে।

তিনি আরও জানিয়েছেন এই বিষয় নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য শিক্ষা দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে। আর এই বিমান ভ্রমণের সুযোগ দেওয়ার ক্ষেত্রে তাদের এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটির উপরেও নজর রাখা হবে বলেও মন্তব্য করেছেন তিনি। এই আন্তঃরাজ্য ভ্রমণের ফলে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন রাজ্যের সংস্কৃতির সঙ্গেও পরিচয় ঘটবে। আর এই নতুন ধরনের ঘোষণার ফলে ছাত্র ছাত্রীরা যে উপকৃত হব তা বলার অপেক্ষা রাখে না। কেননা কেবলমাত্র বইয়ে পড়া নয় বাস্তবে বিভিন্ন রাজ্য, সেখানকার সংস্কৃতি খাওয়াদাওয়ার সঙ্গে পরিচয় ঘটলে তারা সাংস্কৃতিক ভাবে যেমন অনুপ্রানিত হবে তেমন বাস্তবিক ভাবে শিক্ষার পরিধিও বাড়বে।