নয়াদিল্লি: ফের অল্প নামল পারদ। কখনও নিম্নমুখী কখনও ঊর্ধ্বমুখী হওয়ার মাধ্যমেই এগোচ্ছে কলকাতার পারদ। সকালের তাপমাত্রা অল্প কমে বুধবার ১৮ ডিগ্রি সেলসিয়াস। তবে হাওয়া অফিসের পূর্বাভাস পারদ নেমেছে বলে আশাবাদী হওয়ার কোনও কারণ নেই। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে কুড়ির আশেপাশে চড়বে সর্বোচ্চ তাপমাত্রাও। পশ্চিমবঙ্গের পাশাপাশি উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা এবং দিল্লি সহ গোটা উত্তর ভারতে ধীরে ধীরে গরম পড়তে শুরু করেছে। এই সমস্ত জায়গায় শরীরে মোটা জামা দেওয়া যাচ্ছে না। এমন পরিস্থিতিতে ভারী বৃষ্টির পূর্বাভাস মৌসম ভবনের।

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আজ বুধবার এবং আগামী ২৪ ঘন্টা জম্মু-কাশ্মীর বাদে হিমাচল প্রদেশ, লাদাখ, উত্তরখন্ডেরর বিস্তির্ন অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি কিছু কিছু জায়গায় ভারী বরফ পড়তে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে। অন্যদিকে আগামী ৪৮ ঘন্টায় পঞ্জাব, হরিয়ানা, দিল্লি এবং পশ্চিমের উত্তর প্রদেশের কিছু জায়গায় ব্জ্র-বিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। অন্যদিকে, কাশ্মীর থেকে উত্তরখন্ডের বিশাল অংশে বরফ পাত হতে পারে। অন্যদিকে পঞ্জাব থেকে উত্তরপ্রদেশ এবং মধ্য প্রদেশেরও একটা অংশে প্রবল শিলাবৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে মৌসম ভবন। এর জেরে নতুন করে ফের কয়েকদিন ঠান্ডা ঠান্ডা ভাব লাগতে পারে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, পশ্চিমবঙ্গে বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বভাবিক। সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস, , যা এখনও পর্যন্ত স্বাভাবিক। তবে ফেব্রুয়ারির শেষের দিকে ৩৪ ছুঁই ছুঁই হতে পারে কলকাতার পারদ। এমনটাই বলছে আলিপুর আবহাওয়া। এই মরসুমে জমিয়ে ঠাণ্ডা পেয়েছে কলকাতা। নাগাড়ে পারদ থেকেছে নীচের দিকেই। এবার তাপমাত্রা বাড়বে।

মঙ্গলবার এক লাফে তিন ডিগ্রি বেড়েছিল শহরের সকালের তাপমাত্রা। মঙ্গলবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি ছিল। সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস ছিল সোমবার। মঙ্গলবার তা ০.৩ ডিগ্রি কমেছিল। এর আগে রবিবার আচমকা পারদ নেমেছিল। হয়ে গিয়েছিল ১৬.১ ডিগ্রি সেলসিয়াস, সোমবার থেকেই পারদ ফের বাড়তে শুরু করে। .০৮ ডিগ্রি বেড়ে সোমবার পারদ পৌঁছায় ১৬.৯ ডিগ্রি সেলসিয়াসে।

মঙ্গলবার তা প্রায় তিন ডিগ্রি বেড়ে সাড়ে উনিশে পৌঁছেছে পারদ। রবিবারের পর আজ বুধবারে ফের নামল এদিনের তাপমাত্রা। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ওঠা নামার মাধ্যমেই এই তাপমাত্রাই চলতি সপ্তাহের শেষের দিকে কিংবা পরের সপ্তাহের সোমবারেই ৩৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। কিন্তু সর্বনিম্ন তাপমাত্রা বেশি বাড়বে না। তা এখন ২০ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করবে। ফলে সকালবেলার দিকে হাললা হিমেল পরশ থাকবে।