স্টাফ রিপোর্টার, কলকাতা : উত্তরবঙ্গে বৃষ্টির হাত থেকে মুক্তি মিলবে। তবে এবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। রোদের প্রকোপ না থাকলেও যেখানে বৃষ্টি হবে না সেখানে বজায় থাকবে অস্বস্তিকর ঘাম।

গত এক সপ্তাহে উত্তরবঙ্গকে নাজেহাল করেছে বৃষ্টি। টানা বৃষ্টিতে জলে টইটুম্বুর অবস্থা উত্তরবঙ্গের জেলাগুলির। ভারি বৃষ্টির থেকে মুক্তি মিলবে আজ থেকে। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের উপর থেকে সরেছে ঘূর্ণাবর্ত। সামান্য সরেছে মৌসুমি অক্ষরেখা। এর জেরেই বৃষ্টি থেকে মুক্তি মিলতে পারে উত্তরবঙ্গের সমস্ত জেলাগুলির। উত্তরবঙ্গে চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছিল নদীগুলির ক্রমবর্ধমান জলস্তর। বেশিরভাগ নদী বিপদসীমার খুব কাছাকাছি ছিল। বৃষ্টিতে পুষ্ট নদীগুলি বৃষ্টি কমলে তাদের জলস্তর কিছুটা কমতে পারে।

তবে দক্ষিণবঙ্গে এবার বৃষ্টির পরিমান বাড়তে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। উত্তরকে ভাসালেও দক্ষিণের প্রাপ্তি ছিল ঝিরঝিরে বিক্ষিপ্ত বৃষ্টি। বৃষ্টি না হলে দিনভর ঝরেছে ঘাম। এই পরিস্থিতি থেকে মুক্তি মিলতে পারে বলে জানাচ্ছেন আবহবিদরা। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে ওডিশা উপকূল পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। পূর্ব বিহারের উপর অবস্থান করছে ঘূর্ণাবর্ত এর জেরেই বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গে।

শনিবার সকাল ছ’টার তথ্য অনুযায়ী হাওয়া অফিস জানিয়েছে কলকাতার বর্তমান তাপমাত্রা ৩৪.৫ দিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। বাতাসে আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৫ শতাংশ, সর্বনিম্ন ৬৬ শতাংশ। কাজেই যখন বৃষ্টি হবে না তখন বজায় থাকবে আর্দ্রতাজনিত ঘর্মাক্ত গরম। যা বর্ষার স্বাভাবিক আবহাওয়া।

আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াস থেকে সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।