নয়াদিল্লি: সপ্তাহের শুরু থেকেই হালকা বৃষ্টি শুরু হয়েছে সিকিম, অসম, মেঘালয় সহ উত্তর পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে। হাওয়া অফিস জানাচ্ছে, বিহারের ওপর অবস্থান করা একটি হালকা ঘূর্ণাবর্তই এই বৃষ্টির কারণ। অন্যদিকে নাগাল্যান্ড, মণিপুর, মিজোরামের মতো রাজ্যগুলোতে রবিবার সে অর্থে বৃষ্টির দেখা মেলেনি।

আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী দু’দিন দেশের উত্তর পূর্বাংশের রাজ্যগুলির বেশ কয়েকটি জেলায় ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর-পূর্বের অন্য রাজ্যগুলির তুলনায় অসমে বৃষ্টি আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। একইসঙ্গে জানানো হয়েছে, আগামী ২৫ থেকে ২৭ ফেব্রুয়ারি অবধি এই এই ধরনের আবহাওয়া বজায় থাকবে। ওই দু’দিন বৃষ্টি হওয়ার আশঙ্কা থাকছে অসম, অরুণাচল প্রদেশ, মেঘালয়, নাগাল্যান্ড-এর মতো রাজ্যগুলিতে।

অন্যদিকে বৃষ্টির আশঙ্কা রয়েছে বাংলাতেও। সোমবার থেকে টানা তিন দিন বঙ্গবাসীকে স্বস্তি দিতে আসরে নামছে বৃষ্টি। দেওয়া হয়েছে সতর্কতাও। এমনকি রবিবার রাত থেকেই বৃষ্টি নামতে পারে উত্তরবঙ্গের বেশ কিছু জেলাতেও।

২৪ তারিখ কলকাতা-সহ গোটা রাজ্যে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ২৫ ও ২৬ তারিখেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন বিহার ও ঝাড়খণ্ড লাগোয়া অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এর জেরে প্রচুর জ্বলীয় বাষ্প প্রবেশ করতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। এর জেরে হতে পারে বৃষ্টি। পার্বত্য অঞ্চলেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে ২৪ তারিখ হলুদ সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। কারণ ওইদিন ঝড়ো হাওয়াও বইতে পারে।