কলকাতা: ফের বৃষ্টি আসছে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। হাওয়া অফিসের খবর অনুযায়ী দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। মূলতঃ দুই-এক জায়গায় বিক্ষিপ্তভাবে স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টির সম্ভাবনা। রয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি রেহাই মিলবে না উত্তরবঙ্গেরও। আগামী ২৪ ঘণ্টায় সাদার্জিলিং কালিম্পং-এ মান্য বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে। তবে কলকাতায় আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির তেমন সম্ভাবনা নেই বলে বার্তা রয়েছে।

শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে চৈত্রের কাঠ ফাটা গরম। সঙ্গে রয়েছে আর্দ্রতাজনিত অস্বস্তিও। হাওয়া অফিসের তথ্য সেটাই বলছে। রবিবার জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও তার সঙ্গে কালবৈশাখীর তেমন সম্পর্ক নেই। তবে আগে থেকে কালবৈশাখী সম্পর্কে ধারণা তৈরি করা কিছুটা মুশকিলের কাজ।

এমনিতে দার্জিলিং-কালিম্পং ও দক্ষিণবঙ্গে বৃষ্টি বাদে ঝড়বৃষ্টির তেমন সম্ভাবনা নেই এরাজ্যে। তবে বৃষ্টি হতে পারে তেলেঙ্গানা, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশে। এদিনই রাতে নতুন করে পশ্চিমী ঝঞ্জা ঢুকবে জম্মু কাশ্মীরে।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি।

প্রশ্ন অনেক: দশম পর্ব

Tree-bute: রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও