স্টাফ রিপোর্টার, কলকাতা: বৃহস্পতিবার রাত থেকেই বঙ্গোপসাগরের উপর সৃষ্টি হওয়া নিম্নচাপ দুর্বল হবে বলে পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। ফলে শুক্রবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে বলেও জানা গিয়েছিল।

এমন অবস্থায় ফের পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। শুক্রবার তারা জানিয়ে দিল ফের রবিবার থেকে স্বমহিমায় দেখা মিলবে বর্ষার। ঘনিয়ে আসবে প্রবল বৃষ্টি।

এর আগে শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গে দেখা যাবে বিক্ষিপ্ত বৃষ্টির। এই দু’দিন বজায় থাকবে মেঘলা আকাশ। যার জেরে এই দু’দিন বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে নিম্নচাপ সরলেও উত্তাল হতে পারে সমুদ্র। দিঘা, মন্দারমনি, তাজপুরের সমুদ্রে নামতে পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা জারি রয়েছে। কারণ সমুদ্রে এখনও জলোচ্ছাস রয়েছে। ফলে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদেরও।

রবিবার থেকে বৃষ্টি ভিজবে কলকাতাও। রবিবার থেকে মৌসুমী অক্ষরেখা ফের সক্রিয় হয়ে ওঠায় বৃষ্টি ভিজবে মহানগর সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা। আবহাওয়া দফতর সূত্রের খবর, বিগত ২৪ ঘণ্টায় কলকাতার বেহালায় ৮৫ মিলিমিটার, মোমিনপুরে ৭৪ মিলিমিটার, নিউমার্কেটে ৮৪ মিলিমিটার, দমদমে ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।