কলকাতা: মৌসুমি অক্ষরেখা সক্রিয়, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ, সোমবার প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। জানা গিয়েছে, সোমবার আবহাওয়া পরিবর্তন হতে পারে নিম্নচাপের জেরে। দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ দুই দিকেই ভারী বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

সোমবার অতি ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং ও আলিপুরদুয়ারে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে ওপরের দিকের জেলাগুলিতে। নিম্নচাপের জেরে সোমবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

এদিকে হাওয়া অফিস আগেই জানিয়েছিল উত্তর ও সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর নিম্নচাপ তৈরি হবে। এর জেরে পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টি হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ওডিশা, ঝাড়খণ্ড, ছত্তিসগড় ও মধ্যপ্রদেশে।

ওডিশা ও ঝাড়খণ্ড সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। পাশাপাশি হাওয়া অফিস এও জানাচ্ছে যে মৌসুমী অক্ষরেখাও দক্ষিণবঙ্গের উপর অবস্থান করছে। এর ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে।

দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর নদীয়া এবং হাওড়াতে দু-এক পশলা বৃষ্টি হতে পারে।

কলকাতা সহ বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত হালকা বৃষ্টির পূর্বাভাস। নিম্নচাপের জেরে সোমবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

অন্যদিকে আরব সাগরে নিম্নচাপ শক্তিশালী হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। এটির অবস্থান মধ্য ও উত্তর আরব সাগরে। এটি আরও শক্তিশালী হয়ে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এই নিম্নচাপ এলাকায় ঘূর্ণাবর্ত থাকায় নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করছে। একই সঙ্গে রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা যেটি এই নিম্নচাপ থেকে মহারাষ্ট্র হয়ে মধ্যপ্রদেশ পর্যন্ত বিস্তৃত।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা