কলকাতা: সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছিল আলিপুর আবহাওয়া দফতর। সেই পূর্বাভাসকে সত্যি করে শুক্রবার সকাল থেকেই আকাশের মুখ ছিল কালো। শনিবারও সেভাবে রোদের দেখা মেলেনি শহর থেকে শহরতলিতে। এদিকে বেলা যত গড়িয়েছে ততই বেড়েছে ঝোরো হাওয়া সঙ্গে হালকা বৃষ্টি।

ফলে এই বৃষ্টির জেরে শীত ফিকে হয়ে আসছে। তবে ফেব্রুয়ারির বৃষ্টি আবহাওয়াকে স্যাঁতস্যাঁতে করে রেখেছে। মাঝে মাঝে ভেজা হাওয়ায় ফিরছে শীতের অনুভূতি। তবে সেভাবে জাঁকিয়ে শীত পড়ার তেমন সম্ভাবনা নেই বলেই জানাছে আবহাওয়া অফিস। এদিন সকাল থেকেই আকাশ ছিল মেঘলা। সারাদিন কমবেশি ঝিরি ঝিরি বৃষ্টিতে ভিজেছে আমজনতা। সপ্তাহের শেষে বাড়ি থেকে কোথাও ঘুরতে বেরলে এদিন সঙ্গে নিতে হয়েছে ছাতা। শনিবার ভোরের দিকেও বৃষ্টি ভিজিয়েছে শহরের পথ ঘাট। ফলে দিনভর কলকাতার আকাশ ছিল মেঘলা। এবং সঙ্গে সঙ্গী হয়েছে বৃষ্টি। এদিকে মেঘলা আবহাওয়ায় শহরের তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে।

শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। আজ সকালে তা বেড়ে হয়েছে ১৭.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বৃষ্টিতে সর্বোচ্চ তাপমাত্রা অনেকটাই কমেছে। সর্বোচ্চ ২৬ ডিগ্রি থেকে ২৩.৫ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে পারদ, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম। বাতাসে আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৮১ শতাংশ সর্বনিম্ন ৫৫ শতাংশ। শনিবার সকাল পর্যন্ত শহরে ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে। ৯ ফেব্রুয়ারি থেকে ধীরে ধীরে আকাশ পরিষ্কার হয়ে যাবে। ৯ তারিখের পর থেকে কলকাতার তাপমাত্রা ১৩ থেকে ১৪ ডিগ্রিতে নামবে। থাকবে শীতের আমেজ।