স্টাফ রিপোর্টার , কলকাতা : বৃহস্পতিবার থেকে ফের বাড়বে বৃষ্টির দাপট। এবং এবার তা উত্তর ও দক্ষিণ উভয় বঙ্গেই তা বাড়বে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। তবে আপাতত আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। তাঁর পরবর্তী ২৪ ঘণ্টায় ধীরে ধীরে বৃষ্টির পরিমান ফের বাড়বে রাজ্যে।

মৌসুমী বায়ু সক্রিয় হওয়ার পর থেকেই নিয়মিত উত্তর থেকে দক্ষিণ দুই বঙ্গেই বৃষ্টি হচ্ছে। কোথাও কম, কোথাও বেশি৷ আজ বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাগুলিতেই। দক্ষিণবঙ্গে বৃষ্টির সঙ্গে সঙ্গে বজ্রপাতের সম্ভাবনা আছে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। কলকাতাতেও বারেবারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এদিকে আলিপুরদুয়ারে আজও ভারী বৃষ্টির পূর্বাভাস৷ বিক্ষিপ্ত মাঝারি থেকে ভারী বৃষ্টি দার্জিলিঙ। কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহারেও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস থাকলেও বিশেষ বজ্রপাতের সম্ভবনা নেই। কিন্তু দক্ষিণবঙ্গের মতো মালদহ ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের এই প্রবল বৃষ্টিপাত শুক্রবার পর্যন্ত জারি থাকবে। ৷

এদিকে মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এই তাপমাত্রা বৃষ্টি না হলে বেড়ে আজ মঙ্গলবার ৩৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। আপেক্ষিক আর্দ্রতার পরিমান যথারীতি অনেক বেশি। সর্বোচ্চ ৯৫ শতাংশ, সর্বনিম্ন ৭৯ শতাংশ। বৃষ্টি হয়েছে ০.৯ মিলিমিটার। দমদমে ৪ ও সল্টলেকে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এই ডিগ্রি বেশি। শনিবার বৃষ্টি হয় ৫৮.৮ মিলিমিটার, ওইদিন রাত সাড়ে আটটা থেকে রবিবার সকাল ছ’টা পর্যন্ত বৃষ্টি হয়েছিল ৫৬.১ মিলিমিটার। আর্দ্রতার পরিমান ছিল সর্বোচ্চ ৯৭ শতাংশ, সর্বনিম্ন ৬৮ শতাংশ। দমদমে রবিবার ৪৩ মিলিমিটার, সল্টলেকে ৪২.২ মিলিমিটার বৃষ্টি হয়।

শনিবার কলকাতার তাপমাত্রা ছিল সর্বনিম্ন ২৭.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি ছিল। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আর্দ্রতার পরিমান ছিল সর্বোচ্চ ৯০ শতাংশ, সর্বনিম্ন ৫৪ শতাংশ। বৃষ্টি হয়েছিল ০.৬ মিলিমিটার। দমদমে ছিটেফোঁটা বৃষ্টি হয়েছিল, সল্টলেকে বৃষ্টি হয়নি। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯০ ও সর্বনিম্ন ৫৬ শতাংশ। বৃষ্টির পরিমান ছিল ০.১ মিলিমিটার। ওইদিন দমদমে ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সল্টলেকে আবার বৃষ্টি হয়নি। আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের সব জেলারই কোথাও না কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে খবর আলিপুর আবহাওয়া দফতর সূত্রে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

Proshno Onek II First Episode II Kolorob TV