স্টাফ রিপোর্টার, কলকাতা : চলতি সপ্তাহে আরও একদিন উত্তরবঙ্গে ঝেঁপে বৃষ্টি চলবে। প্রবল বর্ষণের কারণে ভূমিধ্বসের আশঙ্কাও রয়েছে। এমনই সতর্কবার্তা জারি করল আলিপুর আবহাওয়া দফতর।

আজ শনিবার সকাল পর্যন্ত দার্জিলিং ১২.২মিলিমিটার, কোচবিহারে ২৩.৪ মিলিমিটার, কালিম্পং ৩৬.৪ মিলিমিটার, জলপাইগুড়ি ৩৩.১ মিলিমিটার, মালদহে ১১.১ ও শিলিগুড়িতে ১২১.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ শনিবারও প্রবল বৃষ্টি হবে উত্তরবঙ্গে।

রবিবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তার পরিমান অনেকটাই কম হবে। ইতিমধ্যেই পাহাড়ি নদীগুলির জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। কোনও কোনও এলাকা প্লাবিতও হয়েছে। ভেঙে গিয়েছে নদীর উপরের সেতুও। পাহাড়ি এলাকায় লাগাতার বৃষ্টির জেরে তাই ধ্বস নেমে রাস্তা আটকে যেতে পারে বলে আশঙ্কা।

রাজস্থান থেকে আগরা হয়ে হিমালয়ের পাদদেশ হয়ে মণিপুর পর্যন্ত মৌসুমী অক্ষরেখা সক্রিয় থাকার কারণে প্রচুর জলীয় বাস্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। তার জেরে এই বৃষ্টি ক্রমশ বেড়ে চলেছে। উত্তররের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারের কোথাও কোথাও ৭০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

মৌসুমী অক্ষরেখার পশ্চিম ভাগ স্বাভাবিক জায়গায় থাকলেও পূর্বাংশ এখনও কিছুটা উত্তরে ঝুঁকে রয়েছে। এর ফলে আরও ৪৮ ঘণ্টা উত্তরবঙ্গ-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে বৃষ্টি কমবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I