কলকাতা:  গত কয়েকদিন বৃষ্টির দেখা পাওয়া যায়নি কলকাতা এবং শহরতলিতে। উলটে ক্রমশ অস্বস্তিকর গরম বাড়তে থাকে। যদিও সোমবার সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছিল। একেবারে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়। কিন্তু উলটে ছিল রৌদ্রজ্বল আবহাওয়া। যদিও মধ্যরাতে শহর এবং শহরতলিতে মুষলধারে শুরু স্বস্তির বৃষ্টি।

প্রসঙ্গত, মৌসুমি অক্ষরেখা সক্রিয়, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ, সোমবার প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে, এমনটাই জানায় হাওয়া অফিস। জানা যায়, সোমবার আবহাওয়া পরিবর্তন হতে পারে নিম্নচাপের জেরে। দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ দুই দিকেই ভারী বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

সোমবার অতি ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং ও আলিপুরদুয়ারে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে ওপরের দিকের জেলাগুলিতে। নিম্নচাপের জেরে সোমবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

এদিকে হাওয়া অফিস আগেই জানিয়েছিল উত্তর ও সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর নিম্নচাপ তৈরি হবে। এর জেরে পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টি হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ওডিশা, ঝাড়খণ্ড, ছত্তিসগড় ও মধ্যপ্রদেশে।

ওডিশা ও ঝাড়খণ্ড সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। পাশাপাশি হাওয়া অফিস এও জানাচ্ছে যে মৌসুমী অক্ষরেখাও দক্ষিণবঙ্গের উপর অবস্থান করছে। এর ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে।

দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর নদীয়া এবং হাওড়াতে দু-এক পশলা বৃষ্টি হতে পারে।

কলকাতা সহ বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত হালকা বৃষ্টির পূর্বাভাস। নিম্নচাপের জেরে সোমবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। দক্ষিণবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।