কলকাতা:  মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে, যার সরাসরি প্রভাব পড়তে চলেছে অন্ধ্র ও ওডিশা উপকূলে। যার জেরে আগামিকাল বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে বলে জানা যাচ্ছে।

শুধু তাই নয়, এই নিম্নচাপের কারণে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আলিপুর হাওয়া অফিস। তবে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাসে জানাচ্ছে আলিপুর হাওয়া অফিস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ২২ থেকে ২৪ অক্টোবর দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর বলছে, বর্ষা এবার বেশ দেরি করেই বিদায় নেবে বাংলা থেকে। তাই বর্ষার মৌসুমী বায়ু এখনও বর্তমান। আর সেই সঙ্গেই পুজোর সময় বৃষ্টির সম্ভাবনা ক্রমে বাড়ছে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুযায়ী, হালকা থেকে মাঝারিভাবে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

১৯ অক্টোবর বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। ওই নিম্নচাপের অভিমুখ ওডিশা-অন্ধ্রের দিকে। এর পরোক্ষ প্রভাবেই বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে পুজোয়। ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

মূলত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। মূলত ২২ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত অর্থাৎ ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। এই তিন দিন বেশি বৃষ্টির সম্ভাবনা। বাদ নেই নবমী , দশমীও। অর্থাৎ ২৫ ও ২৬ তারিখও বৃষ্টি হবে।

তবে বেশি সম্ভাবনা ২২ থেকে ২৪ পর্যন্ত। তার আগে ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবর কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৬ থেকে ২০ অক্টোবর উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.