স্টাফ রিপোর্টার, কলকাতা: শুক্রবারের বৃষ্টিতে জলবন্দী অবস্থার সৃষ্টি হয়েছে কলকাতায়। শনিবার বৃষ্টি একটু কমলেও আজ রবিবারেও জলবন্দী অবস্থার মধ্যে রয়েছে কলকাতার বিভিন্ন জায়গা। এর মাঝেই সুখবর শোনাল আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ থেকেই কলকাতায় কমতে শুরু করবে বৃষ্টির পরিমাণ। তবে বঙ্গের পশ্চিমের জেলাগুলি কিন্তু ভিজবে অতি ভারী বৃষ্টিতে। বুধবার পর্যন্ত মহানগর ভিজতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে বলেও জানিয়েছে তারা।

জুন মাস থেকে রাজ্যে বর্ষা প্রবেশ করার কথা ছিল। কিন্তু তীব্র দাবদাহ জানান দিয়েছিল খাতায় কলমে বর্ষা প্রবেশের কথা থাকলেও আদতে বর্ষাগমন ঘটেনি। যা নিয়ে হৈ হৈ পড়ে গিয়েছিল বঙ্গজীবনে। জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে এ রাজ্যে প্রবেশ করে বর্ষারেখা। হালকা থেকে ভারী হয়ে গত শুক্রবার কলকাতা ভাসিয়ে দিয়েছে বৃষ্টি।

হাওয়া অফিস জানিয়েছে, শুধু এই মরশুমে নয়, গত কয়েক বছরের নিরিখে কলকাতায় বৃষ্টির পরিমাণ সবচেয়ে বেশি। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমতে শুরু করলেও আজও জলবন্দী অবস্থায় রয়েছে কলকাতার বিভিন্ন জায়গা। তবে আজ থেকে কলকাতায় বৃষ্টির পরিমাণ কমতে শুরু করবে বলেই জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। সকাল থেকেই আজ কলকাতায় বৃষ্টি হয়নি বলেই খবর। হালকা রোদের ঝিলিক দেখা গিয়েছে।

ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে জারি করা হয়েছে কমলা সতর্কতা। পূর্ব মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় জারি রয়েছে হলুদ সতর্কতা। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবিদের।