নয়াদিল্লিঃ ২৪ ঘন্টায় বৃষ্টির পূর্বাভাস। নতুন করে ফের হিমালয় পার্বত্য অঞ্চলে এই ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। জি বিজের হিন্দি ওয়েবসাইট জানাচ্ছে, আগামী ২৪ ঘন্টায় জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ডে প্রবল বৃষ্টিপাত হতে পারে। বিশেষ করে আগামীকাল ১২ এবং ১৩ ডিসেম্বর এই সমস্ত অঞ্চলে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানাচ্ছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর।

ইতিমধ্যে এই সংক্রান্ত পূর্বাভাস জারি করে এই সমস্ত রাজ্যকে সতর্ক করে দেওয়া হয়েছে। মৌসমভবন জানাচ্ছে, পশ্চিমী ঝঞ্ঝার কারণেই এই বৃষ্টি হতে পারে এই সমস্ত রাজ্যে। বৃষ্টির পড়েই এই সমস্ত জায়গায় জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে বলে জানানো হয়েছে। পাশাপাশি তুষারপাতও হতে পারে বলে ইতিমধ্যে সতর্ক করেছে মৌসমভবন।

অন্যদিকে কলকাতায় পশ্চিমী ঝঞ্ঝার জেরে পারদ নেমেছে। তবে তা বিশেষ স্থায়ী হবে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস। আরব সাগরে নিম্নচাপ তৈরি হয়েছিল। সেখানে তৈরি হওয়া ঘূর্ণিঝড় পবনের কারণে বাধাপ্রাপ্ত হয়েছে উত্তর পশ্চিম বায়ু। ফলে বাড়ছিল তাপমাত্রা। পশ্চিম দিকের বদলে পূর্ব দিক থেকে রাজ্যে হাওয়া ঢুকছিল। সেই পথ আপাতত খুলেছে। ফলে শহরে ঠাণ্ডা হাওয়া অল্প হলেও প্রবেশ করছে। ফলে নেমেছে রাতের তাপমাত্রা। ভোরেও থাকছে শীতের অনুভূতি।

আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল বুধবার জম্মু ও কাশ্মীরে পশ্চিমি ঝঞ্ঝা প্রবেশ করবে। সেই সময় তাপমাত্রা কিছুটা কমতে পারে। সেই মতোই নেমেছে পারদ। আজ বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০.১ ডিগ্রি সেলসিয়াস থেকে নেমে ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস হয়েছে, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আগে যা তিন ডিগ্রি বেশী ছিল। অর্থাৎ ২৭ ডিগ্রি এই সময়ের স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা।