স্টাফ রিপোর্টার , কলকাতা : দিনভর বৃষ্টিতে ভিজল কলকাতা। অঙ্কের হিসাবে তা ছিটেফোঁটা থেকে মিলিমিটারে না পৌঁছলেও কখনও টিপটিপ কখনও ঝিম ধরা বৃষ্টি হয়েছে শহরের বিভিন্ন প্রান্তে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামিকাল শুক্রবার দুই ২৪ পরগনা এবং নদিয়ায় বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে। তার প্রভাব পড়বে কলকাতাতেও। তবে কোথাও ভারী বৃষ্টি হবে না। ছিটেফোঁটা বৃষ্টি চলবে। আগামী ২৪ ঘণ্টা এই পরিস্থিতি বজায় থাকবে।

পশ্চিমি ঝঞ্ঝা এবং একটি উচ্চচাপ বলয়ের জন্য বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখ ভার ছিল। আজ আবার সূর্যগ্রহণ ছিল। কলকাতা থেকে আংশিক সূর্যগ্রহণ বা সূর্যের খণ্ডগ্রাস দেখার সম্ভাবনা থাকলেও মেঘলা আবহাওয়ার তা স্পষ্ট ছিল না। বিকেল থেকে শহর কলকাতায় শুরু হয় ঝিরঝিরে বৃষ্টি। তার জেরে রাতের তাপমাত্রা নামবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। আলিপুরের আধিকারিকরা জানিয়েছন, যে পশ্চিমি ঝঞ্ঝা এবং উচ্চচাপ বলয়ের জন্য উত্তুরে হাওয়া প্রবেশে বাধা পাচ্ছে।

এই পরিস্থিতি কেটে গিয়ে উত্তুরে হাওয়া ঢুকতে শুরু করলেই আবার কড়া শীতের পরিস্থিতি তৈরি হবে। পারদ নামতে পারে ২ থেকে ৩ ডিগ্রি। আগামী দু’-এক দিন সকালের দিকে কুয়াশা থাকার সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। মহানগরের পাশাপাশি দিনের বিভিন্ন সময়ে হাওড়া, হুগলি, নদিয়া, দুই ২৪ পরগনাতেও বিক্ষিপ্ত ভাবে ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। হাওয়া অফিসের রেকর্ড অনুযায়ী আসানসোলে ৯.৮, বাঁকুড়ায় ৫.৬, পানাগড়ে ২.০, পুরুলিয়ায় ২.০, শ্রীনিকেতনে ৩.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ