নয়াদিল্লি : যাত্রীবাহী ট্রেন পরিষেবা শুরু করতে চলেছে রেলমন্ত্রক। জুন মাসের শুরু থেকে প্রতিদিন ২০০টি ট্রেন চলবে বলে জানানো হয়েছে রেল মন্ত্রকের পক্ষ থেকে। এক্ষেত্রেও যাত্রীদের ফেস মাস্ক লাগিয়ে ও সামাজিক দূরত্ব মেনে ট্রেনে চড়তে হবে বলে জানানো হয়েছে। এই ট্রেনগুলি শীতাতপ নিয়ন্ত্রিত হবে না।

এর আগে প্রাথমিকভাবে ১৫ জোড়া বিশেষ শীততাপ নিয়ন্ত্রিত ট্রেন চালু করা হয়। ১২ই মে থেকে চালু হয় ট্রেন পরিষেবা, তবে শর্তসাপেক্ষে। কোনও কোনও ট্রেন চলে সপ্তাহে ২ দিন, কোনওটা ৩ দিন আবার কোনও ট্রেন চলে প্রত্যেকদিনই। এই বিশেষ এসি ট্রেনগুলিতে যাত্রা কিছুটা নিয়ম মেনে করানো হচ্ছে। এই ট্রেনে চড়া যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। আরোহীদের মোবাইল ফোনে আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনও ডাউনলোড করতে হবে বলে জানানো হয়েছিল।

এছাড়া প্রত্যেক যাত্রীর স্ক্রিনিং করে তবেই ট্রেনে চড়ার অনুমতি পাচ্ছেন বলে খবর। এরই মধ্যে প্রতিদিন নন এসি আরও ২০০ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখানেও যাত্রীদের জন্য আগের নিয়মগুলিই বরাদ্দ করা হয়েছে। জানানো হয়েছে।

একটি ট্যুইট করে রেল মন্ত্রক মঙ্গলবার জানিয়েছে, শ্রমিক স্পেশাল ট্রেন ছাড়াও প্রতিদিন ২০০টি করে নন এসি ট্রেন চলবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পয়লা জুন থেকেই যাত্রা শুরু করবে এই ট্রেনগুলি। অনলাইনে ট্রেনের বুকিং করা যাবে। ট্রেনগুলি সম্পর্কে বিস্তারিত তথ্যও অনলাইনে পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

১১ই মে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে চার রাজ্যের মুখ্যমন্ত্রী সরাসরি কেন্দ্রের ট্রেন চালানোর সিদ্ধান্তের বিরোধিতা করেন। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী ট্রেন চালানোর সিদ্ধান্তের বিরোধিতা করে ছিলেন। তাঁর রাজ্যে ৩১শে মে পর্যন্ত ট্রেন না চালানোর আবেদন জানিয়ে ছিলেন তিনি। তামিলনাড়ুতে যে হারে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে ট্রেন পরিষেবা শুরু হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী পালানিস্বামী।

তামিলনাড়ুর সঙ্গে সহমত পোষণ করেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলও। এই তিনটি রাজ্যেরও দাবি ছিল যাত্রীবাহী ট্রেন চালানো বন্ধ করা হোক। বাঘেল জানান, প্রত্যেক রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিজের নিজের রাজ্যের অর্থনৈতিক পরিস্থিতি চাঙ্গা করার সুযোগ ও অধিকার দেওয়া হোক। রাজ্য সম্পর্কিত সিদ্ধান্ত নেওয়ার অধিকার রাজ্যগুলিকেই দেওয়া হোক বলে আবেদন জানান বাঘেল।

Proshno Onek II First Episode II Kolorob TV