মুম্বই : বুধবার থেকেই দেশ জুড়ে শুরু হচ্ছে আনলক পর্যায়ের দ্বিতীয় পর্ব। আরও উদার হচ্ছে কেন্দ্র। লকডাউনের কড়াকড়ি গিয়ে ঠেকেছে সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহারের সীমিত শর্তে। বুধবার থেকেই মুম্বইতে চালু হয়ে যাচ্ছে লোকাল ট্রেন। তবে বেশ কিছু শর্ত মেনে এই ট্রেন চালানো হবে বলে জানা গিয়েছে।

এদিন থেকে দিনে ৩৫০টি ট্রেন চালানো হবে। তবে সবাই এই ট্রেনে ওঠার ছাড়পত্র পাবেন না। মুম্বই সেন্ট্রাল ও ওয়েস্টার্ন জোন থেকে চালানো হবে ট্রেন।

জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরা ছাড়া কেউ এই ট্রেনে উঠতে পারবেন না বলে জানানো হয়েছে। মঙ্গলবার রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানান, মহারাষ্ট্র সরকারের দেওয়া নির্দিষ্ট ছাড়পত্র থাকলে, তবেই ট্রেনে উঠতে পারবেন যাত্রীরা বলে খবর।

সেন্ট্রাল ও ওয়েস্টার্ন লাইনে সারাদিনে চলবে ৩৫০টি ট্রেন। রেল সূত্রে জানানো হয়েছে জুন মাসের ১৫ তারিখ থেকে ইস্যু করা মহারাষ্ট্র সরকারের দেওয়া পরিচয়পত্র নিয়েই ট্রেনে উঠতে পারবেন যাত্রীরা। ট্রেন চলবে মেন লাইন ও হারবার লাইনে।

গত মার্চ মাস থেকে বন্ধ থাকা লোকাল ট্রেন ফের চালু হতে চলেছে মুম্বইতে। কেন্দ্র সরকারের জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরা, মুম্বই পোর্ট ট্রাস্ট, আইটি, জিএসটি, শুল্ক দফতর, সরকারি ব্যাঙ্ক, ডাকঘর, আইন, প্রতিরক্ষা ও রাজভবনের বিভিন্ন কাজে যুক্ত থাকা ব্যক্তিরা সরকারি পরিচয়পত্র দেখিয়ে ট্রেনে উঠতে পারবেন বলে জানা গিয়েছে। সাধারণ মানুষ কোনওভাবেই এই ট্রেনে উঠতে পারেবনে না। ভোর সাড়ে পাঁচটা থেকে বেলা সাড়ে এগারোটা অবধি প্রতি ১৫ মিনিটে একটি করে ট্রেন চলবে।

তবে আনলক পর্যায় নিয়ে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। এই মুহূর্তে দরকার করোনা সম্পর্কে সচেতনতার। রবিবার মন কি বাতে করোনা প্রসঙ্গ দেশবাসীকে সতর্ক হওয়ার কথা বলেন নরেন্দ্র মোদী।

তিনি জানালেন, লকডাউনের তুলনায় আমাদের আনলকে আরও বেশি সতর্ক থাকতে হবে। পাশপাশি মোদী মনে করিয়ে দেন, যদি আমরা মাস্ক না পড়ি, সোশ্যাল দূরত্ব মেনে না চলি তবে নিজেদের সঙ্গে সঙ্গে অন্যদেরও বিপদের মধ্যে ফেলব। দেশবাসীকে প্রধানমন্ত্রী অসতর্ক না হতে অনুরোধ জানান।

Proshno Onek II First Episode II Kolorob TV