নয়াদিল্লিঃ করোনা ভাইরাস আতঙ্কের মধ্যেও দেশ জুড়ে সফল ভাবে কর্মী নিয়োগ করল ভারতীয় রেল মন্ত্রক। ভারতীয় রেলওয়ে বোর্ড আগেই এই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। প্রায় ৬৪ হাজারের বেশি পদে এই নিয়োগ সফল ভাবে হওয়ার জন্য এই পরিস্থিতির মধ্যেও স্বস্তি পেল দেশের এক ঝাঁক চাকুরিজীবী। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের তরফে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

শুধু তাই নয়, যেভাবে করোনা পরিস্থিতিতে টলমল অর্থনীতি সেখানে ব্যাপক কর্মী নিয়োগে সবুজ সঙ্কেত দিল মোদী সরকার। মূলত সহকারী লোকো পাইলট এবং টেকনিশিয়ান পদে নিয়োগের জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। প্রায় ৪৭৪৫১৭৬ টি আবেদন জমা পড়েছিল দেশ জুড়ে। আর সেখান থেকে বাছাই করে ৩ ধাপে পরীক্ষা এবং শারীরিক সক্ষমতা যাচাই করার পরে এই নিয়োগ সম্পূর্ণ হয়েছে।

তা ছাড়া কর্মী নিয়োগের আগে তাদের ডকুমেন্ট ভেরিফিকেশন সঠিক ভাবে করা হয়েছে। আর তারপরেই প্রার্থীদের নিয়োগ করা হয়েছে। আবেদন করা প্রার্থীদের মধ্য থেকে সফল ৫৫৩৭৮ প্রার্থীদের নিয়ে একটি প্যানেল গঠন করা হয়েছিল। তাদের মধ্যে থেকে ৪০৪২০ জনকে নিয়োগপত্র দেওয়া হয়েছে। আর সেই সকল প্রার্থীদের নিয়ম মাফিক ট্রেনিংয়ে পাঠানোর কথা ভাবা হয়েছিল।

লক ডাউনের কারণে জানা গিয়েছে পরিস্থিতি স্বাভাবিক হলেই ওই সকল প্রার্থীরা নিজেদের কাজে যোগ দিতে পারবে। সফল প্রার্থীদের নিয়োগ পত্র দেওয়া হয়েছিল লক ডাউনের আগেই। কিন্তু প্রাথীদের অনেকেই লক ডাউন এবং করোনা মহামারীর কারণে অনেকে কাজে যোগ দিতে রাজি হননি।

এছাড়া লক ডাউনের কারণে স্থগিত রাখা হয়েছে সব ধরনের ট্রেনিং পরিকল্পনাও। লক ডাউনের পরে পরিস্থিতি স্বাভাবিক হলে তারপরে এই ট্রেনিং সংক্রান্ত কাজ সম্পূর্ণ হবে। আর ওই সকল প্রার্থীরা কাজে যোগ দিতে পারবেন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.