নয়াদিল্লি: বাসের গা ভর্তি বিজ্ঞাপন নতুন কিছু নয়। কিন্তু, তাই বলে গোটা ট্রেনটাই ব্র্যান্ডেড! এমনই চেহারা দেখা যাবে এবার ভারতীয় রেলে। ধরে নেওয়া যেতে পারে রাজধানী এক্সপ্রেস হয়ে যাবে ‘পেপসি রাজধানী’ কিংবা শতাব্দী এক্সপ্রেস ‘কোক শতাব্দী’। এমনটাই পরিকল্পনা রেল কর্তৃপক্ষের।

আগামী সপ্তাহে এই সংক্রান্ত একটি বৈঠক রয়েছে। সেখানেই মিলবে অনুমোদন। রেলের আয় বাড়াতে এবার এই পথেই হাঁটতে বাধ্য হচ্ছে রেল। যাত্রীদের উপর বাড়তি ভাড়া না চাপিয়ে এই উপায় নেওয়া হচ্ছে। ভাড়া না বাড়িয়েও প্রায় ২০০০ কোটি টাকা লাভের আশা করছে রেল। ইতিমধ্যেই কোক-পেপসির মতো একাধিক বড় সংস্থা এ বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে বলেও খবর রেল সূত্রে।

এই স্কিমের আওতায় কোনও একটি সংস্থা একটা গোটা ট্রেনকে তাদের ব্র্যান্ডিংয়ের জন্য ব্যবহার করতে পারবে। বগির ভিতরে ও বাইরে- দু’দিকেই লাগাতে পারবে বিজ্ঞাপন। রেলের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, গোটা একটি ট্রেনে বিজ্ঞাপন দেওয়ার সুযোগ কোনও বড় কর্পোরেট সংস্থাই ছাড়তে চাইবে না বলেই মনে করছে রেল। সেক্ষেত্রে রেলের ভাঁড়ারে বেশ কিছু অর্থও আসবে। যার সাহায্যে লোকসানে ধুঁকতে থাকা রেলকে চাঙ্গা করে তোলা যাবে।

সূত্রের খবর, রাজধানী ও শতাব্দীর মতো এক্সপ্রেস ট্রেনকে আপাদমস্তক বিজ্ঞাপনে মুড়ে ফেলতে নিলাম হাঁকবে রেল। রেল ব্রিজ, স্টেশনেও বসবে বিশাল এলইডি স্ক্রিন। এর পাশাপাশি লেভেল ক্রসিং, বড় প্ল্যাটফর্মে এটিএম বসিয়ে সেই ‘স্পেস’ও ভাড়া দেবে রেল। প্রধানমন্ত্রীর রোডম্যাপ অনুযায়ী রেল কর্তারা এই নয়া পরিকল্পনা গ্রহণ করেছেন।