ফাইল ছবি

নয়াদিল্লি: রেলের কর্মীদের ৭৮দিনের বোনাস দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার রেলের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল,১১.৫৮ লক্ষ নন-গেজেটেড কর্মীকে বোনাস দেওয়া হবে যা ২০১৯-২০ অর্থবর্ষের৭৮দিনের বেতনের সমতুল্য। উৎপাদনের সঙ্গে যুক্ত এই বোনাসের পরিমাণ ধরা হচ্ছে ২০৮১.৬৮ কোটি টাকা।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় বৈঠকে রেল মন্ত্রকের এভাবে উৎপাদনের সঙ্গে যুক্ত এই বোনাসের প্রস্তাব দেওয়া হলে তা অনুমোদন করা হয়। শর্ত অনুসারে বোনাসের হিসাব করার ক্ষেত্রে এই নন-গেজেটেড কর্মীদের প্রতি মাসের বেতনের উর্ধ্বসীমা ৭০০০ টাকা।

যারা এই বোনাস পাওয়ার যোগ্য ৭৮ দিনের বেতন হিসেবে তারা সর্বোচ্চ পেতে পারেন ১৭,৯৫১ টাকা। এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন ১১.৫৮ লক্ষ রেলের নন-গেজেটেড কর্মী বলে রেলের বিবৃতিতে জানিয়েছে।

সকল রেলের নন-গেজেটেড কর্মীদের মধ্যে অবশ্য আরপিএফ অথবা আর পি এস এফ কর্মীদের বাদ রাখা হয়েছে। এই বোনাস রেলের কর্মীদের প্রতি বছর দশেরা বা পুজোর ছুটির আগে দেওয়া হয়ে থাকে। উৎপাদনের সঙ্গে যুক্ত এ বোনাস দেওয়ার মাধ্যমে রেলের কর্মীদের কাজের প্রতি উৎসাহিত করা হবে বলে আশা করা হচ্ছে।

পাশাপাশি রেলের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়েছে, এর মাধ্যমে আশা করা হচ্ছে উপভোক্তারা খরচ করবেন এবং এই উৎসবের সময় চাহিদা সৃষ্টি হবে। অন্যদিকে, বুধবারই সরকারি কর্মচারীদের জন্য বোনাসে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার।

আগামী এক সপ্তাহের মধ্যেই বোনাসের টাকা কর্মীদের হাতে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর। কিন্তু আরও একটি বিশেষ সুবিধা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। প্রকৃতপক্ষে ১২ অক্টোবর সরকারি কর্মচারীদের অগ্রিম ঋণের ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

গেজেটেড বা নন গেজেটেড প্রত্যেক সরকারি কর্মচারির জন্য এই এককালীন ১০ হাজার টাকা বিশেষ অগ্রিম। তবে এটি বিশেষ ভাবে ব্যবহার করতে হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, প্রিপেড রুপে কার্ড এর মাধ্যমে এই টাকা দেওয়া হবে। তবে এই টাকা এটিএম থেকে নগদ হিসেবে তোলা যাবে না।

এর ওপর কোনও সুদ লাগু হবে না। কিন্তু ১০ টি সহজ কিস্তিতে এই টাকা ফেরৎ দিতে হবে কর্মীদের। ২০২১ এর মার্চ এর মধ্যে এই টাকা ফেরত দিতে হবে কর্মীদের। এই টাকার ব্যাপারে আরও কিছু শর্ত রয়েছে।

৩১ মার্চের মধ্যে কর্মীরা যদি ১০,০০০ টাকা খরচ করতে না পারেন সেক্ষেত্রে তিনি আর বাকি টাকা খরচ করতে পারবেন না। পড়ে সরকারকে সে টুকুই অর্থ ফেরত দিতে হবে

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।