স্টাফ রিপোর্টার, রায়গঞ্জ: মশাবাহিত ফাইলেরিয়া রোগ নির্ণয়ের জন্য ফাইলেরিয়া নাইট ব্লাড সার্ভে করল উত্তর দিনাজপুর জেলা স্বাস্থ্য-দফতর। জেলা সদর রায়গঞ্জ পুরসভার ৬ নম্বর ওয়ার্ডের বিভিন্ন বয়সী মহিলা ও পুরুষের রক্তের নমুনা সংগ্রহ করে জেলা স্বাস্থ্য-দফতর।

রায়গঞ্জ পুর এলাকায় পাঁচশো জনের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে। এইসব রক্তের নমুনা পরীক্ষাগারে পাঠিয়ে শরীরে ফাইলেরিয়া রোগের জীবাণু রয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে। ফাইলেরিয়া রোগে আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করবে জেলা স্বাস্থ্য-দফতর। পাশাপাশি মশা কমাতে প্রয়োজনীয় উদ্যোগও নেওয়া হবে।

মূলত কিউলেক্স মশা থেকে ফাইলেরিয়া রোগের সৃষ্টি। রাত সাড়ে আটটা থেকে বারোটা পর্যন্ত এই সময়ে ফাইলেরিয়া রোগের পরজীবী জীবাণু মানুষের শরীরে রক্ত সংবহনতন্ত্রে প্রবেশ করে। সেই কারণেই এই সময়ে উত্তর দিনাজপুর জেলা স্বাস্থ্যদফতরের পক্ষ থেকে রায়গঞ্জ পুর এলাকার বিভিন্ন ওয়ার্ডে দুই বছরের ঊর্ধ্বে সব মহিলা ও পুরুষদের রক্তের নমুনা সংগ্রহ করা হচ্ছে বলে জানান উত্তর দিনাজপুর জেলা পতঙ্গ-বিদ রাহুল সরকার।

জেলা জুড়ে ফাইলেরিয়া রোগী চিহ্নিত করতে ও তাদের উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করতে উদ্যোগী হয়েছে রাজ্যের স্বাস্থ্য-দফতর। শরীরে ফাইলেরিয়া রোগের পরজীবী আছে কিনা তা নির্ণয় করতেই রক্তের নমুনা সংগ্রহ অভিযান বলে জানিয়েছেন তিনি। এর পাশাপাশি মশাবাহিত এই ফাইলেরিয়া রোগের প্রকোপ কমাতে এলাকায় মশা মারার কামান দাগা, ডিডিটি স্প্রে করার ব্যবস্থা করেছে স্বাস্থ্য-বিভাগ।