ভোপাল: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন হিংসায় ভরে গিয়েছে। মনের মধ্যে জমাট বেধেছে রাগ। এই অবস্থায় মোদীর মন শুদ্ধ করার ব্রত নিলেন ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী।

সপ্তদশ লোকসভা নির্বাচনের মাঝে জমে উঠেছে প্রচার। এই প্রচারপর্বে জমজমাট রাজনৈতিক দলের নেতাদের বাগযুদ্ধ। এখনও দুই দফার নির্বাচন বাকি রয়েছে। শেষ পর্যায়েও সবাই ঝাপিয়ে পড়েছে নিজেদের পূর্ণ সাফল্য অর্জনের জন্য।

আরও পড়ুন- দিগ্বিজয় সিংকে যজ্ঞে আমন্ত্রণ জানাননি কম্পিউটার বাবা

শনিবার নির্বাচনী প্রচারে মধ্যপ্রদেশের সুজালপুরে হাজির ছিলেন রাহুল। মাস খানেক আগেই ওই রাজ্যের শাসনক্ষমতা দখল করেছে কংগ্রেস। টানা অনেক রাজ্যে ক্ষমতা হারানোর পরে মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিসগড়ে জিতে অক্সিজেন পেয়েছিল কংগ্রেস।

সেই রাজ্যে দাঁড়িয়ে বক্তব্য রাখার সময়ে কংগ্রেস সভাপতি বলেন, “নরেন্দ্র মোদীর মনে হিংসা রয়েছে, রাগ রয়েছে। আমাদের কাজ হচ্ছে সেই হিংসাকে শেষ করা।” একই সঙ্গে তিনি আরও বলেছেন, “উনি আমায় আক্রমণ করেন, আমার বাবা, ঠকুমা এবং ঠাকুরদা নিয়ে কথা বলেন। আসলে হিংসাথেকে বলেন।” মোদী তাকে পরিবার নিয়ে আক্রমণ করলেও তিনি যে গান্ধীবাদের পথেই রয়েছেন তা স্পষ্ট করে বুঝিয়ে দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাঁর কথায়, “আমি কিন্তু নিজে গিয়ে মোদীকে ভালোবেসে গলায় জড়িয়ে নিয়েছিলাম।”

প্রচারে বেরিয়েই বিভিন্ন সময়ে কংগ্রেস পার্টিকে আক্রমণ করেছেন নরেন্দ্র মোদী। এরপরে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং তাঁর পরিবারবর্গের উপরেও আক্রমণ করতে দেখা গিয়েছে মোদীকে। কংগ্রেসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে দেশের পূর্বতন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এবং রাজীব গান্ধীকেও আক্রমন করতে দেখা গিয়েছে মোদীকে।

আরও পড়ুন- ভারতের মুখ মমতাকে অশ্লীল আবেদনে ভরিয়েই গ্রেফতার বিজেপি নেত্রী

এই ধরণের আক্রমণ বিজেপি নেতাদের কাছে অবশ্য নতুন কিছু নয়। সপ্তদশ লোকসভা নির্বাচনের আগে এই আক্রমণকে নতুন মাত্রা দিয়েছেন মোদী। রাহুল গান্ধীর নাম জড়িয়ে ইন্দিরা-রাজীবকে কাঠগড়ায় তুলেছেন তিনি। রাজীব গান্ধীর বিরুদ্ধে অভিযোগ তুলতে ‘রাহুল গান্ধীর বাবা’ বলে উল্লেখ করেছেন তিনি। প্রধানমন্ত্রীর মুখে এই ধরনের বক্তব্য ঘিরে শুরু হয়েছে তীব্র বিতর্ক। দেশ জুড়ে উঠেছে সমালোচনার ঝড়।