চেন্নাই: আরএসএস আর বিজেপিকে একহাত নিতে উপনিষদ ও গীতা পড়া শুরু করেছেন কংগ্রেস ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী। নিজেই এমনটা স্বীকার করেছেন তিনি। দলের সদস্যদের উদ্দেশে তিনি বলেন, ‘আরএসএস আর বিজেপির সঙ্গে লড়াই করতে আমি আজকাল গীতা আর উপনিষদ পড়ছি।’ তিনি আরও বলেন যে, উপনিষদে বলা আছে সব মানুষই সমান, তাহলে আরএসএস কেন বিভেদ তৈরি করছে? তাঁর মতে, ভারতকে নয়, আরএসএসের হেডকোয়ার্টারকেই বেশি গুরুত্ব দিচ্ছে বিজেপি।

চেন্নাইয়ে দলীয় কর্মীদের এক সভায় নিজে মুখে এমনটা স্বীকার করেছেন তিনি। শুধু তাই নয়, তামিলনাড়ুর সংস্কৃতি জানার জন্য তিনি তামিল ছবি দেখছেন বলেও দাবি করেছেন রাহুল।

এদিন রাহুল বলেন, “আমি আরএসএস-এর বন্ধুদের বলতে চাইছি, তোমরা কী করছ? কেন মানুষের উপরে নিজেরে নীতি চাপিয়ে দিচ্ছ? উপনিষদে লেখা রয়েছে, সবাই সমান। তোমাদের নিজেদের ধর্মই তো সেটা বলছে।”

রাহুল গান্ধীর দলের বিরুদ্ধে সংখ্যালঘু তোষণের অভি‌যোগ উঠেছে। সাম্প্রতিককালে একাধিক বিতর্কে জড়িয়েছেন। কান্নুরে মোদীর সিদ্ধান্তের প্রতিবাদে প্রকাশ্যে গোহত্যা করেছে কংগ্রেস। গতকাল আবার লখনউতে কাশ্মীরকে পাকিস্তানের অংশ দেখিয়েছে কংগ্রেস। বিজেপির কটাক্ষ, ধর্মে মতি হয়েছে রাহুলের।