নয়াদিল্লি: আবারও মোদী সরকারকে তুলোধনা রাহুলের। ভারত-চিন সীমন্ত দ্বন্দ্ব নিয়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। কেন্দ্রকে কটাক্ষ করে বুধবার রাহুলের টুইট, ‘‘মোদী সরকার ভারতীয় সেনার পাশে রয়েছে না চিনের? এত ভয় কীসের?’’।

সোমবার থেকে সংসদে বাদল অধিবেশন শুরু হয়েছে। করোনা আবহে চূড়ান্ত সতর্কতা নিয়েই বাদল অধিবেশন চলছে। তবে শুরু থেকেই অধিবেশনে অনুপস্থিত কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

মায়ের চিকিৎসার কারণে এই মুহূর্তে বিদেশে রয়েছেন রাহুল। তবে দেশে না থাকলেও নিয়মিতভাবে মোদী সরকারকে একের পর এক ইস্যুতে টুইটে আক্রমণ শানাচ্ছেন রাহুল। বুধবারও তার অন্যথা হল না।

এদিন টুইটে ভারত-চিন সীমান্ত ইস্যু নিয়ে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে রাহুল গান্ধী লেখেন, ‘‘প্রধানমন্ত্রী বলছেন, সীমান্ত দিয়ে কেউ ঢোকেনি। তারপর প্রতিরক্ষামন্ত্রী বললেন অনুপ্রবেশ হয়েছে। এবার আবার স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন অনুপ্রবেশ হয়নি। মোদী সরকার ভারতীয় সেনার পাশে রয়েছে না চিনের? এত ভয় কীসের?’’।

এদিকে, বুধবারই বিরোধীদের সব জল্পনার অবসান ঘটিয়ে সংসদে কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছে, গত ৬ মাসে ভারত-চিন সীমান্তে কোনও অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। যদিও কেন্দ্রের এই দাবি নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। গত কয়েক মাস একাধিক সংবাদমাধ্যমে ভারত-চিন সীমান্তে অনুপ্রবেশের খবর প্রকাশিত হয়েছে।

মে মাসের প্রথম সপ্তাহে লাদাখের গালওয়ান উপত্যকায় এলএসি বরাবর চিনা সেনার সমাবেশ বাড়ানোর খবরও প্রকাশ্যে আসে।

এমনকী মে মাসেই প্যাংগং লেকের উত্তর দিকে চিনা সেনা ঢুকে পড়ার খবরও প্রকাশিত হয়। এই পরিস্থিতিতে কেন্দ্রের অনুপ্রবেশ নিয়ে বুধবারের এই দাবি ঘিরে যথেষ্ট সংশয় রয়েছে বলেই মনে করছে বিরোধী একাধিক রাজনৈতিক দল।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা