স্টাফ রিপোর্টার, কলকাতা: মেহবুবা মুফতি, ওমর আব্দুল্লাদের কথা ভাবার জন্য তাঁদের পরিবার আছে। ওদের কথা আপনাকে ভাবতে হবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এভাবেই কটাক্ষ করলেন বিজেপি নেতা রাহুল সিনহা। অনুচ্ছেদ ৩৭০ ধারা বিলোপের পর ওমর আবুদুল্লা, মেহবুবা মুফতিদের গ্রেফতার করা হয়েছে বলে খবর। তাঁদের মুক্তি দেওয়ার দাবি করেছেন মমতা।

বলেন,’ওনারা জঙ্গি নন। সরকার অবিলম্বে মুক্তি দিক। কাশ্মীরিরা আমাদের ভাই-বোন। তাঁদের একঘরে করা উচিত নয়। আমরা সবাই একসঙ্গে রয়েছি।’ এই ব্যাপারে রাহুল সিনহা বলেন, “মুখ্যমন্ত্রী ওদের নিয়ে কেন এত চিন্তিত বুঝতে পারছি না। তাঁদের পরিবার আছে ভাবার জন্য। আমাদের মুখ্যমন্ত্রীকে এতকিছু ভাবতে হবে না” জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা অবলুপ্তি নিয়ে মঙ্গলবার কেন্দ্রীয় পদক্ষেপের সমালোচনা করেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার সংবাদমাধ্যমকে তিনি জানান, ‘গণতান্ত্রিক পদ্ধতিতে বিল পাশ করানো হয়নি। বিলের যোগ্যতা নিয়ে নয়, তবে পাশ করানোর পদ্ধতি নিয়ে প্রশ্ন উঠবেই।’ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর মতে, ‘কাশ্মীরেই সর্বদল বৈঠক ডাকা উচিত ছিল।’

তার জবাবে রাহুল সিনহা বলেন, বিধানসভায় বিল পাশের সময় কি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধীদের গুরুত্ব দেন? মুখ্যমন্ত্রী স্বৈরতান্ত্রিক সরকার চালান বলেই ওনার চোখে সব স্বৈরতন্ত্র মনে হয়। তিনি আরও বলেন, উনি গায়ের জোরে যে বিলগুলো পাশ করান সেগুলো নিজের দলের আর চামচাদের স্বার্থে। নরেন্দ্র মোদী, অমিত শাহ কাশ্মীর নিয়ে যে বিল পাশ করালেন সেটা দেশের স্বার্থে।