মুম্বই: টেস্ট দলের নিয়মিত সদস্য তথা কোহলির ডেপুটি হলেও সংক্ষিপ্ত ফর্ম্যাটে জাতীয় দলের হয়ে খেলেছিলেন দু’বছরেরও বেশি সময় আগে। সেই আজিঙ্কা রাহানে পুনরায় জাতীয় দলের হয়ে ওয়ান-ডে ক্রিকেটে মাঠে নামার জন্য মানসিকভাবে প্রস্তুত হচ্ছেন। জাতীয় দলের হয়ে তিনটি ফর্ম্যাটেই ফের মাঠে নামতে চান তিনি। ইএসপিএন ক্রিকইনফোর এক অনুষ্ঠানে প্রাক্তন উইকেটরক্ষক ব্যাটসম্যান দীপ দাশগুপ্তের সঙ্গে একান্ত আলোচনায় এমনটাই জানালেন রাহানে।

তিনি বলেন, ‘ওয়ান-ডে ক্রিকেটে আমি যে কোনও পজিশনে ব্যাট করতে প্রস্তুত। তা সে ওপেনিং হোক কিংবা চার নম্বর। আমি প্রস্তুত। আমার মন বলছে হ্যাঁ, আমি ওয়ান-ডে ক্রিকেটে কামব্যাক করব। কিন্তু কবে বা কখন সেই সুযোগ আসবে সেটা জানি না। তবে তিন ফর্ম্যাটে খেলার জন্যই মানসিকভাবে আমি প্রস্তুতি নিচ্ছি। নিজেকে ইতিবাচক রাখছি এবং নিজের দক্ষতা সম্পর্কে এভাবেই ইতিবাচক থাকছি।’

ওয়ান-ডে দলে কামব্যাক করাটা যে মুখের কথা নয়, সেটা ভালোই জানেন টেস্ট ক্রিকেটে কোহলির ডেপুটি। ধারাবাহিক পারফরম্যান্সে চার নম্বরে জায়গা মোটামুটি পাকা করে নিয়েছেন মুম্বইকার শ্রেয়দ আইয়ার। ওপেনিংয়ে প্রতিষ্ঠিত হয়ে গিয়েছে রোহিত শর্মা-শিখর ধাওয়ান জুটি। তাই জাতীয় দলে ঢোকার লড়াই কঠিন জেনেও রাহানে বলছেন, ‘আমি ইনিংস ওপেন করতে স্বচ্ছন্দ বোধ করতাম। কিন্তু চার নম্বরেও ব্যাট করতেও কোনও সমস্যা নেই। আমি দুই জায়গাতেই ব্যাট করতে পছন্দ করব।’ তবে দীর্ঘদিন যাবৎ চার নম্বরে ব্যাট করার পর হঠাৎ করে ওপেনে মানিয়ে নিতে সময় লাগবে বলে জানিয়েছেন দেশের জার্সি গায়ে ৯০টি ওয়ান-ডে খেলা রাহানে।

টি-২০ ক্রিকেটের কথা যদি বলা যায়, তাহলে জাতীয় দলের জার্সিতে রাহানের অপেক্ষাটা আরও দীর্ঘ। প্রায় চার বছরের কাছাকাছি আন্তর্জাতিক টি২০ খেলেননি মুম্বই ইন্ডিয়ান্স ক্রিকেটার। ৬৫ আন্তর্জাতিক টেস্ট ম্যাচে ১১টি শতরানের মালিক টি-২০ নিয়ে বলতে গিয়ে জানিয়েছেন, ‘ইনসাইড আউট আমার প্রিয় ক্রিকেটিং শট। তবে বোলারের পিছনে আমি অন্যান্য শট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে থাকি।’

দলের অন্যান্য ক্রিকেটারদের মতো এখনও গৃহবন্দিই রয়েছেন রাহানে। তার উপর মহারাষ্ট্রের বাসিন্দা হওয়ায় তাঁর পক্ষে আউটডোর সেশনের বিষয়টা আরও চ্যালেঞ্জিং। অগস্টের আগে জাতীয় দলের প্রস্তুতি শিবির কোনওমতেই সম্ভব না, অগত্যা অপেক্ষা ছাড়া কোনও গতি নেই ওয়ান-ডে ফর্ম্যাটে ফেরার ব্যাপারে প্রত্যয়ী রাহানের।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ