নয়াদিল্লি : রাফায়েল ভারতের বায়ু সেনার শক্তি বৃদ্ধি করেছে। ফ্রান্স থেকে ২৯শে জুলাই যে পাঁচটি রাফায়েল দেশের মাটি ছুঁয়েছে, তারপর থেকেই ভারতের প্রতিবেশী দেশগুলির ঘুম উড়েছে। এমনই মন্তব্য ভারতের প্রাক্তন বায়ুসেনা প্রধান বি এস ধানোয়ার।

তাঁর দাবি, পাকিস্তানের আকাশসীমার মধ্যে ঢুকে শত্রু বিমানকে ধ্বংস করার ক্ষমতা রয়েছে রাফায়েল ফাইটার জেটের। এর সঙ্গে রয়েছে এস-৪০০ মিসাইল সিস্টেম। চলতি বছরেই ভারতের হাতে চলে আসবে অত্যাধুনিক এই মিসাইল সিস্টেম। যা নিঃসন্দেহে ভারতের শক্তিকে আর দ্বিগুণ করবে।

প্রাক্তন বায়ুসেনা প্রধানের মতে, রাফায়েলের মত S-400- মিসাইল সিস্টেম ভারতীয় ভুখন্ডকে সমানে রক্ষা করতে সক্ষম। শুধু তাই নয়, এই মিসাইল সিস্টেম থেকে নির্গত মিসাইল পাকিস্তানের আকাশেই শত্রুকে ধ্বংস করে দিতে সক্ষম।

উল্লেখ্য ২৯শে জুলাই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়ে ছিলেন ভারতীয় বায়ুসেনায় শক্তিশালী রাফায়েল জেটকে স্বাগত। এবার সেই সব দেশ সাবধান হোক, যারা ভারতীয় ভূখন্ডে অনধিকার প্রবেশ করে দখলদারি চালাতে চায়। তাদের সেই ইচ্ছা কোনও দিনই পূরণ হবে না। এই ইস্যুতে ট্যুইট করে কড়া বার্তা দেন রাজনাথ।

তিনি বলেন যদি ভারতের প্রত্যুত্তর দেওয়ার ক্ষমতা সম্পর্কে কেউ অবগত না হয় বা কেউ যদি ভারতের ক্ষমতা নিয়ে সন্দিহান হন, তবে তারা সাবধান হয়ে যান। ভারত কোনও ভাবেই নিজের সার্বভৌমত্বর সঙ্গে আপোষ করবে না।

সোমবার ধানোয়া বলেন পাকিস্তানি শত্রু বিমানগুলিকে ভারতীয় আকাশসীমার ভিতরে পৌঁছতে দেবে না রাফায়েল। তার আগেই ধ্বংস হবে সেগুলো। বালাকোট এয়ারস্ট্রাইকের সময় যদি রাফায়েল থাকত, তবে শত্রুদেশ মাথা তুলে দাঁড়ানোর ক্ষমতা রাখত না বলেও মন্তব্য করেছেন তিনি।

সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাতকারে প্রাক্তন বায়ুসেনা প্রধান বলেন রাফায়েলের যা ক্ষমতা, তাতে একাই শত্রুঘাঁটি ধ্বংস করার ক্ষমতা রাখে। উল্লেখ্য এই ফাইটার জেট ৫৫ হাজার ফুট উচ্চতায় থাকা কোনও শত্রুপক্ষকে ধংস্ব করার ক্ষমতা রাখে। রাফায়েল বিশ্বের একমাত্র এয়ারক্রাফট যা নিজের ওজনের দেড়গুণ ভারি ওজন বহনে সক্ষম।

একটি জেটের মধ্যে একবারে ১৬ টনের বোম ও মিসাইল বহন করা সম্ভব। মাল্টি ডিরেকশনাল রাডারের জন্য একই সময়ে ৪০টি লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম রাফায়েল, তাও ১০০ কিমি দূর থেকে। এক মিনিটে ২৫০০ শেল ছুঁড়তে পারে এই ফাইটার জেট।

শব্দের গতিবেগের দ্বিগুণ গতিতে ছোটে রাফায়েল, ঘন্টায় ২১৩০ কিলোমিটার। সেই কথা মাথায় রেখে ধানোয়া বলেন লেহর মতো প্রতিকূল পার্বত্য পরিবেশে নিপুণ ভাবে কাজ করতে পারে রাফায়েল। ৩৬টি রাফায়েলের মধ্যে ৫টি ভারতে এসে পৌঁছেছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।