মাদ্রিদ: জল্পনা চলছিল কদিন ধরেই। শেষমেশ আশঙ্কাটাই সত্যি প্রমাণিত হল। সংশয়টায় সিলমোহর দিলেন রাফায়েল নাদাল নিজে। জানিয়ে দিলেন, চোটের জন্য সাংহাই মাস্টার্সে অংশ নিতে পারবেন না।

যুক্তরাষ্ট্র ওপেনের পর লেভার কাপের কোর্টে নামলেও এটিপি সার্কিটে দেখা যায়নি স্প্যানিশ কিংবদন্তিকে। তিনি যে পুরোপুরি ফিট নন, তা বোঝা গিয়েছে লেভার কাপে খেলার সময়েই। কব্জির একটা সমস্যাকে সেই থেকেই বয়ে বেড়াচ্ছিলেন নাদাল। কব্জির সেই চোখই সাংহাই থেকে নাম তুলে নিতে বাধ্য করল রাফাকে। লক্ষ্য মরশুম শেষের এটিপি ফাইনালস। তবে তার আগে প্যারিসের কোর্টে নিজেকে যাচাই করে নিতে চান রাফায়েল। সাংহাই এড়িয়ে গেলেও মাসের শেষ দিকে প্যারিস মাস্টার্সে খেলতে নামার কথা নাদালের। যদি সুস্থ থাকেন, মাদ্রিদে ডেভিস কাপ ফাইনালসেও খেলার কথা রাফার।

সাংহাইয়ে নিজের অনুপস্থিতির কথা জানিয়ে একটি বিবৃতি জারি করেন নাদাল। জানান, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে সবাইকে জানাচ্ছি এ-বছর সাংহাইয়ে খেলতে নামা সম্ভব হচ্ছে না আমার পক্ষে। এই নিয়ে টানা দু’বছর সাংহাইয়ে খেলা হচ্ছে না আমার। চিনে আমার বহু অনুরাগী রয়েছেন। টুর্নামেন্টেটাও অসাধারণ এবং সাংহাই শহরটায বিশ্বের অন্যতম সুন্দর জায়গা। কিন্তু আপনারা বোধ হয় জানেন লেভার কাপে খেলার সময় আমার বাঁ-হাতের কব্জিতে সমস্যা দেখা দেয়। সাংহাইয়ে খেলতে নামার আগে চোট সারিয়ে ওঠার পর্যাপ্ত সময় পাওয়া যায়নি। স্বাভাবিকভাবেই প্রস্তুতিও নিতে পারিনি এই অসাধারণ টুর্ণামেন্টে খেলার জন্য। আশা করছি ২০২০’তে সাংহাইয়ে ফিরতে পারব।’

সাংহাই মাস্টার্সে খেলতে না নামলেও রাফায়েল নাদালের কাছে এরপরেও সুযোগ থাকছে বিশ্বের এক নম্বর তারকা হিসেবে বছর শেষ করার। যদিও নাদালকে কড়া টক্কর দিতে কোর্টে ফিরেছেন নোভাক জকোভিচ। টোকিও ও সাংহাই, দুটি টুর্নামেন্টেই খেলতে নামবেন জোকার।