কলকাতা: বলিউডের ‘শাহেনশা’ অমিতাভ বচ্চনকে ডি লিট দিতে চলেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর কাছে এই প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হয়েছে৷ অনুমোদন মিলললেই আগামী ৮মে রবীন্দ্রভারতীর ৪৩ তম সমাবর্তনে তাঁকে ডি লিট দেওয়া হবে বলে জানা গিয়েছে৷

উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী জানিয়েছেন, অভিনয়ের ক্ষেত্রে অমিতাভ বচ্চনের অবদানের জন্য বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিল এই প্রস্তাব দিয়েছিল। তা বিশ্ববিদ্যালয়ের কোর্টের অনুমোদনের পর নিয়ম মতো রাজ্যপালের কাছে পাঠানো হয়েছে। তাঁর অনুমোদন এলে আমরা অমিতাভ বচ্চনের সঙ্গে যোগাযোগ করা হবে। এই প্রথম রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয় অমিতাভ বচ্চনকে ডি লিট দিচ্ছে৷ এছাড়াও ডি লিট দেওয়ার জন্য আরও তিনজনের নামে রাজ্যপালের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। তাঁরা হলেন সাহিত্যিক নবনীতা দেবসেন, চিত্রশিল্পী যতীন দাস ও সঙ্গীতে পণ্ডিত অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়।

জাতীয় সঙ্গীতের উপর একটি ভিডিও শ্যুটিংয়ে ঠাকুরবাড়িতে একবার এসেছিলেন বিগ বি৷’ স্থাপত্য, নির্মাণশৈলী ও তা সুন্দরভাবে সংরক্ষণ করে রাখার জন্য রবীন্দ্রভারতীর প্রতিনিধিদের কাছে মুগ্ধতা প্রকাশ করেছিলেন তিনি। সেদিনই তিনি আবার ঠাকুরবাড়িতে আসতে চান বলে জানিয়েছিলেন তিনি৷ সব ঠিক থাকলে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের আগামী সমাবর্তনে ডি লিট নিতে আবার জোড়াসাঁকোর ঠাকুরদালানে দেখা যাবে তাঁকে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব