থিম্পু: একেবারে বিরাটকায় হিমালয়ান পাইথন। এমন চেহারায় রেগে গিয়ে ফুলছিল। পেট আর পুরো শরীর বিশাল হতে শুরু করতেই ভয়ে সবাই হতচকিত। যদি একবার পায় কাউকে কপাৎ করে গিলে নেবে।

সকালে অফিস খোলার পর একটা রাক্ষুসে অজগর কে দেখে ভয় স্বাভাবিক। আর অজগর নড়বে না। সে এক কাণ্ড। এই ঘটনা ভুটানের সামদ্রুপজংখার জেলার। এখানকার খাদ্য সরবরাহ বিভাগের কাছে ১১ ফুট লম্বা হিমালয়ান পাইথনের দেখা মিলেছে। তেড়ে আসেনি এই রক্ষে।

এদিকে অজগর ঢুকেছে ফুড কর্পোরেশনের অফিসে এমনই রটে যায়। পরে দেখা যায় সেটা কাছেই এক জঙ্গলে পড়ে আছে। স্থানীয় বাসিন্দারা ভয় পান। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় বন বিভাগের কর্মীরা।

প্রকৃতির ভারসাম্য রক্ষা এবং তার যথাযথ পালন ভুটান সরকারের প্রধান নীতি। সেই নিয়ম জনগণ পালন করেন। তাই অজগর উদ্ধারে বেশি দেরি হয়নি। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান বনকর্মীরা। বেশ কসরত করে বিশাল অজগর কে বাগে আনতে হয়।

দীর্ঘক্ষণ অজগরে মানুষে টানাটানি চলে। শেষে কোনওরকমে সাপটাকে বস্তা বন্দি করে ফেলেন বনকর্মীরা। ভুটানের সংবাদ মাধ্যমের খবর, বন্দি অজগর কে দেওথাং নিয়ে যাওয়া হয়েছে। কিছু পরীক্ষার পর তাকে আবার জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।

প্রকৃতির অপূর্ব জীব বৈচিত্র সমাহার ভুটানে। হিমালয় ঘেরা দেশটির বনভূমি প্রাণী, উদ্ভিদ বিজ্ঞানীদের কাছে প্রবল আকর্ষণের কেন্দ্র।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ