নয়াদিল্লি: বিশ্বব্যাপী ত্রাসের আরেক নাম নোভেল করোনা ভাইরাস। পৃথিবীব্যাপী ১৭০টিরও বেশি দেশে দ্রুতহারে ছড়াচ্ছে মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই ১ লক্ষ ৮২ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত COVID-19 ভাইরাসে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৭,১০০। করোনার প্রকোপ রুখতে বিভিন্ন দেশ সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ইতিমধ্যেই। আন্তর্জাতিক উড়ান যোগাযোগ বিচ্ছিন্ন পৃথিবীব্যাপী।

প্রকোপ কমাতে উদ্যোগী হয়েছে পৃথিবীর বিভিন্ন হেলথ এজেন্সি। এমন সময় করোনা নিয়ে সচেতনতা বাড়াতে সম্প্রতি #SafeHandsChallange গ্রহণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। আর এই সচেতনতায় বিশ্বজুড়ে সেলিব্রিটিদের সামিল করার চেষ্টায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার WHO’র এই সচেতনতায় সামিল হলেন দেশের সেলেব অ্যাথলিটিরা। তালিকায় রয়েছেন বিশ্বচ্যাম্পিয়ন শাটলার পিভি সিন্ধু থেকে শুরু করে স্প্রিন্টার হিমা দাস।

শুধু তাই নয়, সচেতনতা প্রচারে #SafeHandsChallange নিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজু। WHO’র প্রস্তাবিত এই চ্যালেঞ্জ গ্রহণ করে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিকে এই চ্যালেঞ্জ গ্রহণ করতে বলেছেন সিন্ধু। উল্লেখ্য, নোভেল করোনার প্রকোপ এড়াতে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহারের নির্দেশিকা শুরু থেকেই দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনে। WHO’র কথায় অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে কিছুটা এড়ানো যেতে পারে করনার প্রকোপ। একইসঙ্গে বারংবার সাবান দিয়ে হাত ধোঁয়ার নির্দেশও জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আর WHO’র প্রস্তাবিত নয়া চ্যালেঞ্জ গ্রহণ করে সিন্ধু, হিমাদের হাত ধোঁয়ার ভিডিও ভাইরাল হল ইন্টারনেটে। প্রসঙ্গত, করোনা আতঙ্কে বিশ্বজুড়ে বন্ধ প্রায় সমস্ত মেজর স্পোর্টিং ইভেন্ট। এমন সময় অনুরাগীদের আতঙ্কিত না হয়ে মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের বার্তা ইতিমধ্যেই দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসি, বিরাট কোহলি কিংবা রোহিত শর্মারা।