বেঙ্গালুরু: ২০১৬ রিও অলিম্পিকে রুপো জয়ই হোক কিংবা প্রথম ভারতীয় হিসেবে ২০১৮ ওয়ার্ল্ড ট্যুর ফাইনাল জয়। ব্যাডমিন্টন কোর্টে দ্যুতি ছড়িয়ে নিজেকে উচ্চতায় নিয়ে গিয়েছেন বহুবার। এবার বাস্তবিক জীবনে উচ্চতার শিখরে ভারতের পয়লা নম্বর মহিলা শাটলার পিভি সিন্ধু। প্রথম ভারতীয় মহিলা হিসেবে, একইসঙ্গে কনিষ্ঠতম সদস্যা হিসেবে শনিবার তেজস যুদ্ধবিমানের কো-পাইলট সিটে বসলেন পুসরেলা ভেঙ্কট সিন্ধু।

এদিন বেঙ্গালুরুর ইয়েলাহাঙ্কা এয়ার ফোর্স ক্যাম্পে বায়ুসেনার শক্তি প্রদর্শনীর একটি অনুষ্ঠানে অংশ নেন দেশের এই মহিলা শাটলার। বায়ুসেনার চিরাচরিত সবুজ পোশাকে এরপর তেজসের কো-পাইলট সিট অলংকৃত করেন এই হায়দরাবাদি। ল্যাডারে উঠে বিমানের ককপিট থেকে দর্শকদের উদ্দেশ্যে হাত নড়তে দেখা যায় তাঁকে। এয়ারক্র্যাফটের পাইলট পদে ছিলেন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত।

আরও পড়ুন: ‘সীমান্তের সম্পর্কের সঙ্গে ক্রিকেটীয় সম্পর্ক গুলিয়ে ফেলে না পাকিস্তান’, কোহলিদের বার্তা সরফরাজের

বায়ুসেনায় ভারতীয় মহিলাদের অবদানের স্বীকৃতিস্বরূপ ২৩ ফেব্রুয়ারি দিনটিকে বায়ুসেনার মহিলা দিবস হিসেবে পালন করা হয়। অর্থাৎ, বিশেষ দিনে প্রথম মহিলা হিসেবে সিন্ধুর মুকুটে যোগ হল নয়া পালক। ভারতীয় বায়ুসেনায় মহিলা কর্মীদের কৃতিত্ব সম্পর্কেও একটা ধারণা দেওয়ার চেষ্টা করা হয় বায়ুসেনার এই অনুষ্ঠানে। ভারতীয় বায়ুসেনায় মহিলাদের নিয়ে ‘উইমেন ইন অ্যাভিয়েশন’ নামে একটি ছবিও মুক্তি পেতে চলেছে শীঘ্রই।

আরও পড়ুন: দেশের সিদ্ধান্তই চূড়ান্ত, বিশ্বকাপে পাক ম্যাচ বয়কট প্রসঙ্গে মত বিরাটের

এদিকে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড নির্মিত তেজস যুদ্ধবিমান চূড়ান্ত অপারেশনাল ক্লিয়ারেন্সের ছাড়পত্র আদায় করে নিল শনিবার। ভারতীয় বায়ুসেনার অস্ত্রসমৃদ্ধ যুদ্ধযান হিসেবে তেজসকে এদিন অপারেশনের অনুমতি প্রদান করল সেন্টার ফর মিলিটারি এয়ারওর্থিনেস অ্যান্ড সার্টিফিকেশন। সেই যুদ্ধবিমানের কো-পাইলট পদে প্রথম মহিলা হিসেবে সওয়ার হওয়া শাটলারের জীবনে ‘মাইলস্টোন’ বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: সৌরভ মুখ্যমন্ত্রী হতে চায় তাই রাজনীতি করছে, আক্রমণ মিয়াঁদাদের

সম্প্রতি সিনিয়র ন্যাশনাল ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে সাইনা নেহওয়ালের কাছে স্ট্রেট সেটে পরাজিত হন সিন্ধু। আগামী ৬ মার্চ থেকে বার্মিংহামে অল ইংল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি নিচ্ছেন এই শাটলার।