নিউ ইয়র্ক: সিরিয়ার মানুষই একমাত্র ঠিক করবেন সিরিয়ার ভবিষ্যৎ কী হবে। আসাদকে ছুঁড়ে ফেললে সিরিয়ারও সেই দশা হবে যা হয়েছে ইরাকের। রবিবার রাষ্ট্রসংঘে এ কধা বললেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর দাবি, সিরিয়ার জঙ্গিদের প্রতি মার্কিন সমর্থন অবৈধ এবং অযৌক্তিক। সন্ত্রাসবাদীদের প্রতি মার্কিন সমর্থনের নিন্দাও জানিয়েছেন তিনি।

মার্কিন গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন বলেন, “আমার মতে অবৈধ কোনও শক্তিকে সামরিক সমর্থন দেওয়ার অর্থ আধুনিক আন্তর্জাতিক আইন ও রাষ্ট্রসংঘের নিয়মের লঙ্ঘন করা।” মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকের আগে রুশ প্রেসিডেন্ট এ কথা বলেন। আগামী সোমবার মুখোমুখি হবেন ওবামা ও পুতিন।

মুখোমুখি হচ্ছেন ওবামা-পুতিন

পুতিন স্পষ্ট করে দেন, সিরিয়ার প্রেসিডেন্ট আল-আসাদ যেহেতু সন্ত্রাসবাদী সংগঠনগুলোর বিরুদ্ধে লড়াই করছেন, তাই তিনি আন্তর্জাতিক সমর্থন পাওয়ার অধিকার রাখেন। পুতিন আরও বলেন, “আসাদের প্রতি রাশিয়ার সমর্থন রাষ্ট্রসংঘ নিয়ম মেনেই, কারণ আমরা শুধুমাত্র সিরিয়ার বৈধ সরকারকে সমর্থন করছি।” পুতিন বলেন, সিরিয়া সরকারকে অস্ত্র সরবরাহ, সামরিক সদস্যদের জন্য উন্নত প্রশিক্ষণ এবং জনগণের জন্য ত্রাণ সহায়তা দিচ্ছে মস্কো।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প