অমৃতসর: আগেই লকডাউন বাড়িয়ে দেওয়া হয়েছিল ওডিশায়। সেই রাজ্যে ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন জারি করা হয়েছে। এবার দেশের আরও এক রাজ্যে বাড়ল লকডাউন।

কঠিন পরিস্থিতিতে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল পঞ্জাব সরকার। শুক্রবার সেই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে।

পঞ্জাবের মন্ত্রিসভার বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই রাজ্যে ইতিমধ্যেই ১০০ পেরিয়েছে আক্রান্তের সংখ্যা। কমিউনিটি সংক্রমণ আটকাতেই এই রাক্যে লকডাউন আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে পঞ্জাবের সরকার জানিয়েছে, পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং-এর নেতৃত্বে এদিন বৈঠক হয়। ভাইরাস সংক্রমণ নিয়ে সেই বৈঠকে আলোচনা হয়েছে। অমরিন্দর সিং আগেই জানিয়েছিলেন যে, লকডাউন বাড়ানোর কথা তাঁরা গুরুত্ব দিয়ে ভাবছেন। তবে মন্ত্রিসভার বৈঠকের পরই সিদ্ধান্ত জানানো হবে বলে উল্লেখ করেছিলেন তিনি।

অমরিন্দর সিং আরও বলেছেন, গোটা দেশের জন্য ১৫০০০ কোটি টাকা যথেষ্ট নয়। এ ব্যাপারে শনিবারের বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলেও জানিয়েছেন তিনি।

শনিবারই ভিডিও কনফারেন্সে বৈঠক হবে মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রীর। আর তাতেই লকডাউন নিয়ে সিদ্ধান্ত হবে বলে আগেই জানিয়েছেন মোদী।

বৃহস্পতিবার ওডিশা সরকার জানিয়ে দিয়েছে যে ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন জারি করা হল সেখানে।

ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনা্য়ক বলেন, ‘রাজ্য সরকার লকডাউন ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। লকডাউন চলাকালীন আপনাদের সহযোগিতা আমাদের লড়াই করার শক্তি জুগিয়েছে। এই অবস্থায় আগামিদিনেও আপনারা সাহায্য করবেন বলে আশা করছি।’

এরই মধ্যে দেশের পরিস্থিতিকে ‘জরুরি অবস্থা’ বলে বর্ণনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিকে, বুধবারই প্রধানমন্ত্রী মোটামুটিভাবে স্পষ্ট করে দিয়েছেন যে ১৪ এপ্রিল শেষ হচ্ছে না লকডাউন। সর্বদলীয় বৈঠকে তিনি বলেছেন, দেশে জরুরি অবস্থা তৈরি হয়েছে। তার জন্য আরও কড়া ব্যবস্থা নিতে হবে সরকারকে।