নয়াদিল্লি: পুরনো নোট নিয়ে ফের কড়া নিয়ম কেন্দ্রের। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, পুরনো নোটের মেয়াদ সম্পূর্ণ ফুরোচ্ছে আগামী বছরের মার্চ মাসে। তার মধ্যেই বদলে ফেলতে হবে সব নোট। জানুয়ারি থেকে মার্চ, কেবলমাত্র রিজার্ভ ব্যাংকে গিয়েই নোট বদলানো যাবে। এবার কেন্দ্রীয় সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, মার্চ মাসের পর থেকে কারও কাছে পুরনো নোটের ১০,০০০ টাকা থাকলে তা হবে শাস্তিযোগ্য অপরাধ। কারও কাছে সর্বাধিক ১০টা পুরনো নোট থাকতে পারে।

কারও কাছে এর থেকে বেশি পুরনো নোট পাওয়া গেলে, তার জন্য কি শাস্তি হতে পারে তা এখনও ধার্য করা হয়নি। তবে, সূত্রের খবর, ৫০,০০০ টাকা অথবা যত টাকা পাওয়া যাবে তার পাঁচ গুণ জরিমানা দিতে হবে। যেটা বেশি হবে সেই পরিমাণ জরিমানা দিতে হবে।

এই নির্দেশিকা তৈরি করেছে আরবিআই। গত ৮ নভেম্বর পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৩০ ডিসেম্বর পর্যন্ত যে কোনও ব্যাংকে নোট জমা দিতে বলা হয়। এছাড়া, তার মধ্যেও সম্ভব না হলে মার্চ মাস পর্যন্ত রিজার্ভ ব্যাংকে গিয়ে নোট জমা দেওয়া হবে বলে জানানো হয়েছিল।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।