পুনে: সোনার দাম প্রায় পঞ্চাশ হাজার ছুঁই ছুঁই। তবে তাতে কি যায় আসে। সোনাপ্রেমী এই ভদ্রলোক বানিয়ে ফেলেছেন সোনার মাস্ক। যার দাম তিন লক্ষ টাকা। মহারাষ্ট্রের পুনে জেলার পিম্পরি চিনচওয়াড় এলাকার বাসিন্দা শঙ্কর কুরাদে নিজের জন্য একটি সোনার মাস্ক তৈরি করেছেন। দিব্যি সেটি পরেই ঘুরে বেড়াচ্ছেন তিনি।

কুরদে বলছেন২.৮৯ লক্ষ টাকা খরচ হয়েছে তাঁর এই মাস্ক বানাতে। খুব পাতলা পাতলা সোনার পাত দিয়ে স্তর বানানো হয়েছে মাস্কে। পরতে কোনও অসুবিধাই হয় না। রয়েছে শ্বাস নেওয়ার জন্য সূক্ষ্ম ছিদ্র। তবে নিজেই জানাচ্ছেন এই মাস্ক আদৌও কার্যকরী কিনা তা জানেন না তিনি।

সোনার প্রতি এত প্রেম যে সব সময় তার গলায় মোটা মোটা সোনার চেন দেখা যায়। শুধু তিনিই নন, তাঁর বাড়ির প্রত্যেকেই সোনা পরতে ভালবাসেন, তা সে যা দামই হোক না কেন। কুরদের দাবি সোশ্যাল মিডিয়ায় এক ব্যক্তিকে রুপোর তৈরি মাস্ক পরতে দেখে সোনা দিয়ে সেটি তৈরি করার পরিকল্পনা করেন তিনি।

সাড়ে পাঁচ পাউন্ড সোনা রয়েছে এই সোনার মাস্কের মধ্যে। কুরদের বলছেন বাড়ির সবাই যদি এই সোনার মাস্ক চায়, বানিয়ে দেবেন তিনি। সোনার মাস্ক করোনা ঠেকাতে পারবে কীনা তা জানা নেই তাঁর। তবে সরকার নির্দেশিত সব নিয়ম তাঁরা পালন করছেন বলে জানান এই ব্যক্তি।

দেশের মধ্যে সংক্রমণের শীর্ষে এখনও মহারাষ্ট্র। সে রাজ্যে সংক্রমণ দাঁড়িয়েছে ১ লক্ষ ৯২ হাজারে। মৃত্যু হয়েছে ৮ হাজার ৩৭৬ জনের। দেশে মহারাষ্ট্রের পরেই করোনার নিরিখে তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছে তামিলনাড়ু। এবার সেই রাজ্যেও আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল ১ লক্ষের গণ্ডি। মৃত্যু হয়েছে ১৩৮৫ জনের।

এদিকে, দেশে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। প্রতিদিন রেকর্ড ব্রেক করছে করোনা ভাইরাসের বিস্তার। শুক্রবার সংক্রমণ ছড়ানোয় দেশে ফের নতুন রেকর্ড। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হলেন ২২ হাজার ৭৭১ জন। আরও মৃত্যু হয়েছে ৪৪২ জনের।

নতুন মৃত্যু ও সংক্রমণের জেরে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬ লক্ষ ৪৮ হাজার ৩১৫ তে। এরমধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ২ লক্ষ ৩৫ হাজারেরও বেশি। সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৯৪ হাজার মানুষ ও মৃত্যু হয়েছে ১৮,৬৫৫ জনের।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ