রাজকোট: রাজ্য দলের হয়ে রঞ্জি ট্রফিতে মাঠে নামবেন টিম ইন্ডিয়ার নির্ভরযোগ্য তারকা চেতেশ্বর পূজারা। রঞ্জির প্রথম দু’টি ম্যাচের জন্য ১৬ জনের যে দল ঘোষণা করেছে সৌরাষ্ট্র, তাতে নাম রয়েছে পূজারার।

টিম ইন্ডিয়ায় টেস্ট স্পেশালিস্ট হিসেবে বিবেচিত হন। সীমিত ওভারের ক্রিকেটে জাতীয় দলে সুযোগ হয় না। আগামী দু’মাস টিম ইন্ডিয়া কোন টেস্ট ম্যাচে মাঠে নামবে না। স্বাভাবিকভাবেই দু’মাস কোহলির সংসার থেকে দূরে থাকতে হবে পূজারাকে। ভারতীয় দল যখন ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টি-২০ ও ওয়ান ডে সিরিজ খেলতে ব্যস্ত থাকবে, তখন পূজারা পরবর্তী টেস্ট সফরের জন্য নিজেকে প্রস্তুত করবেন রঞ্জির আসরে।

আগামী ৯ ডিসেম্বর ধরমশালায় হিমাচল প্রদেশের বিরুদ্ধে রঞ্জি অভিযান শুরু করবে সৌরাষ্ট্র। পূজারা মাঠে নামার সিদ্ধান্ত নেওয়ায় স্বাভাবিকভাবেই গতবারের রানার্সদের নিয়ে বাড়তি সতর্ক থাকবে প্রতিপক্ষ দলগুলিকে। পূজারা মাঠে নামলেও দলকে নেতৃত্ব দেবেন না। রঞ্জিতে সৌরাষ্ট্রের ক্যাপ্টেন্সি করবেন বাঁ’হাতি পেসার জয়দেব উনাদকাট।

আরও পড়ুন: কোহলির উইকেট কি-ফ্যাক্টর, বলছেন ক্যারিবিয়ান কোচ

রবীন্দ্র জাদেজা তিন ফরম্যাটেই জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেন বলে রঞ্জি খেলতে পারবেন না। একা পূজারাই নন, রঞ্জি মরশুমের শুরুতেই মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছেন টেস্টে টিম ইন্ডিয়ার সহঅধিনায়ক অজিঙ্কা রাহানে। সূর্যকুমার যাদবের নেতৃত্বে মুম্বইয়ের হয়ে রঞ্জি ট্রফি খেলতে দেখা যাবে রাহানেকে। রাহানে ছাড়াও মুম্বইয়ের হয়ে মাঠে নামবেন পৃথ্বী শ। অনিচ্ছাকৃত ডোপ নেওয়ার দায়ে দীর্ঘ আট মাস নির্বাসিত ছিলেন পৃথ্বী। নির্বাসন থেকে ফিরে এসেই সৈয়দ মুস্তাক আলি টি-২০ ট্রফিতে দুরন্ত ফর্মে ছিলেন তিনি।

আরও পড়ুন: স্মিথের মুকুট ছিনিয়ে নিলেন কোহলি

প্রথম দু’টি ম্যাচের জন্য সৌরাষ্ট্রের রঞ্জি স্কোয়াড: জয়দেব উনাদকাট (ক্যাপ্টেন), চেতেশ্বর পূজারা, শেল্ডন জ্যাকসন, অর্পিত বাসবদা, ধর্মেন্দ্র সিং জাদেজা, কমলেশ মাকবনা, স্নেল প্যাটেল, চিরাগ জানি, হার্বিক দেশাই, প্রেরক মানকড়, অভি বরত, বিশ্বরাজ জাদেজা, কুশাং প্যাটেল, চেতন শাকারিয়া, দিব্যরাজ চৌহান ও জয় চৌহান।