কলকাতা: মহালয়া হয়ে গেল। পুজো আসন্ন। পুজোর কেনাকাটার এটাই সময়। কিন্তু করোনার সংকট সবকিছু ওলট-পালট করে দিয়েছে। করোনা শুধু স্বাস্থ্য ক্ষেত্রে আঘাত করেনি, করোনা চরম সংকট তৈরি করেছে অর্থনৈতিক ক্ষেত্রেও।

করোনার পাশাপাশিই রাজ্যে আমফানের দাপটে রাজ্যের বহু মানুষের আয় তলানিতে গিয়ে ঠেকেছে। এই অবস্থায় পুজোর বাজার করার কথা সেইসব প্রান্তিক মানুষেরা ভাবতেই পাচ্ছেন না। সেইসব মানুষদের কথা মাথায় রেখে এগিয়ে এসেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীরা।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীদের উদ্যোগে শুরু হলো বিনামূল্যে পুজোর বাজার। মহালয়ার দিন এই বিনামূল্যের পুজোর বাজারের সূচনা হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসের সামনে। সেখানে প্যান্ডেল করে একেবারে দোকানের মত নানান সাইজের পোশাক রাখা ছিল। দুস্থ এবং প্রান্তিক মানুষেরা সেখানে এসে তাদের সাইজ অনুযায়ী জামা কাপড় পছন্দ করে নিয়ে যাচ্ছেন। ।

পুজোর আগে বেশ কয়েকদিন ধরে এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীদের উদ্যোগে নানা জায়গায় এইরকম বিনামূল্যে পুজোর বাজারের আয়োজন করা হচ্ছে। উদ্যোক্তারা পরিকল্পনা করেছেন১৮ অক্টোবর পর্যন্ত এই রকম বিনামূল্যের পুজোর বাজার চালাতে। ২৭ সেপ্টেম্বর এইরকম পুজোর বাজার হাজরা আইন কলেজের সামনে এবং ২ অক্টোবর রাজাবাজার সায়েন্স কলেজের সামনে বসবে বলে জানা গিয়েছে।

অগাস্ট মাসের শেষ দিকে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন প্রাক্তনী এমন উদ্যোগের কথা ভেবেছিল। তারপর নিজেদের মতো করে তাদের বন্ধু-বান্ধবদের জানাতে থাকে।এই কঠিন সময়ে এমন উদ্যোগে সাড়া দিতে দেখা আসেন বিশ্ববিদ্যালয় বেশ কিছু প্রাক্তনীরা। তারা অনেকেই এগিয়ে এসেছেন দুস্থ এবং প্রান্তিক মানুষদের পাশে দাঁড়াতে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।