স্টাফ রিপোর্টার, মালদহ: মালদা ক্লাবের উদ্যোগে প্রকাশিত হল মালদা পুজো গাইড। মহালয়া সকালে প্রতি বছরের মত এবছরও এই গাইড প্রকাশিত হয়৷ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশ সুপার অর্ণব ঘোষ সহ ক্লাবের সদস্যরা।

গাইড প্রকাশ অনুষ্ঠানে এসে পুলিশ সুপার অর্ণব ঘোষ জানান, শুধু পুজো নয়, সামনে দুটি উৎসব। দুর্গাপুজো ও মহরম। উৎসবের দিনগুলিতে গোটা জেলায় যাতে শান্তিশৃঙ্খলা বজায় থাকে তার দায়িত্ব নিতে হবে সবাইকেই। প্রত্যেককে মনে রাখতে হবে, উৎসবের উৎসাহে যেন কোথাও আইনভঙ্গ না হয়।

আরও পড়ুন: রেডিওতে মহিষাসুরমর্দিনী, তর্পণের মন্ত্রোচ্চারণে শারদ আবাহন বাঁকুড়ার

ক্লাব সদস্য দেবপ্রিয় সাহা জানান প্রতিবছরই এই গাইড প্রকাশ করা হয়। এবছরও নিয়ম মেনে পুজো গাইড প্রকাশ করা হল। মালদা শহরে একশ কুড়িটি পুজো মণ্ডপ রয়েছে। ৪৩টি ড্রপ গেট ও পার্কিং জোন তৈরি করা হয়েছে। শিশুদের জন্য রয়েছে সচিত্র পরিচয় পত্রের ব্যবস্থা৷

সূত্রের খবর, প্রশাসনিক ভাবে ১৩১টি পুজোর অনুমোদন রয়েছে। তাই পুজোর গাইডেও জায়গা পেয়েছে ১৩১টি পুজোই। এবার পঞ্চমীর দুপুর থেকেই যান চলাচলের নিষেধাজ্ঞা জারি হচ্ছে। দুপুর ২টো থেকে শুরু করে রাত ১টা পর্যন্ত সমস্ত ধরনের যান চলাচল নিষিদ্ধ থাকবে পুজোর কটি দিন।

আরও পড়ুন : প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে গোলপাতা পত্রিকার শারদ সংখ্যা প্রকাশ

শহরের যান চলাচল নিয়ন্ত্রণ করার জন্য বসছে ৪৩টি ড্রপ গেট। শহরের ৭৯টি পয়েন্টে দর্শনার্থীদের জন্য পানীয় জলের ব্যবস্থাপনায় থাকছে ইংরেজবাজার পৌরসভা। এছাড়াও দর্শনার্থীদের সাহায্য করার জন্য ৬৬টি পয়েন্টে থাকবে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সহায়তা কেন্দ্র।