দোহা: গোমাথি মারিমুথু, তাজিন্দরপাল সিংয়ের পর এশিয়ান চ্যাম্পিয়নশিপে দেশকে তৃতীয় সোনাটি এনে দিলেন পি ইউ চিত্রা। মহিলাদের ১৫০০ মিটার দৌড়ে বুধবার পোডিয়ামে সবার উপরে শেষ করলেন এই দক্ষিণী দৌড়বিদ।

শুধু তাই নয় প্রথম ভারতীয় অ্যাথলিট হিসেবে চিত্রা এশিয়ান চ্যাম্পিয়নশিপে তাঁর পদক ধরে রাখতে সক্ষম হলেন। ২০১৭ ভুবনেশ্বরে অনুষ্ঠিত এশিয়ান চ্যাম্পিয়নশিপে একই ইভেন্টে সোনা জিতেছিলেন তিনি। শেষ ল্যাপে বাজিমাত করে ৪:১৪:৫৬ সেকেন্ড সময়ে দৌড় শেষ করেন চিত্রা। বাহরিনের দৌড়বিদ গ্যাসহাউ টাইগেস্ট ও উইনফ্রেড মুতাইলকে পিছনে ফেলে সোনার পদক গলায় ঝোলান ২০১৮ এশিয়াডে ব্রোঞ্জজয়ী।

আরও পড়ুন: হেপ্টাথলনে রুপো জিললেন স্বপ্না

এই গ্যাসহাউ টাইগেস্টের কাছে হেরেই এশিয়াডে ব্রোঞ্জ পেয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল চিত্রাকে। সোনা জয়ের সঙ্গে সঙ্গে এদিন বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতাও অর্জন করে নেন বছর তেইশের এই দৌড়বিদ। চিত্রার পর পুরুষদের ১৫০০ মিটার দৌড়ে দেশকে রুপো এনে দেন অজয় কুমার সরোজ।

আরও পড়ুন: এশিয়ান চ্যাম্পিয়নশিপে দেশকে সোনা এনে দিলেন পুনিয়া

বুধবার যদিও ব্রোঞ্জ পদক জিতে পদক তালিকার খাতা খুলেছিলেন দ্যুতি চাঁদ। ১০০ মিটার দৌড়ে হতাশ করলেও ২০০ মিটার দৌড়ে দেশকে ব্রোঞ্জ এনে দিলেন দ্যুতি। বাহরিনের তারকা অ্যাথলিট নাসের সালভা ওই একই ইভেন্টে সোনা জেতেন। রুপো জেতেন কাজাখস্তানের সারফ্রোনোভা ওলগা। ফটোফিনিশ করে বছর তেইশের দ্যুতি জানান, ‘১০০ মিটার ও রিলেতে পদক জিতিতে ব্যর্থ হয়েছিলাম। ২০০ মিটারে পদক জয়ের ব্যাপারে নিশ্চিত ছিলাম না। শেষ অবধি পদক জিততে পেরে ভীষণ খুশি।’

আরও পড়ুন: এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ: তাজিন্দর-গোমাথির সোনা সহ ভারতের ঝুলিতে ১০ পদক

সবমিলিয়ে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৩টি সোনা সহ সর্বমোট ১৭টি পদক জিতে পদক তালিকায় চতুর্থ স্থানে শেষ করল ভারত।