স্টাফ রিপোর্টার, বালুরঘাট: হাওড়া আদালতের আইনজীবীদের উপর লাঠিচার্জ ও হামলার ঘটনায় জড়িতদের গ্রেফতার না করার অভিযোগে বালুরঘাটে রাস্তায় নেমে বিক্ষোভ দেখালেন আইনিজীবী ও ল-ক্লার্করা।

শুক্রবার দুপুরে জেলা আদালত চত্বর থেকে মিছিল বের করেন। জেলা বিচারক ও পরে জেলাশাসকের নিকট ডেপুটেশনও দেন তাঁরা। মিছিলে জেলা আদালত ও গঙ্গারামপুর মহকুমা আদালতের প্রায় শ’তিনেক আইনজীবী ও ল’ক্লার্ক অংশ নেন।

গত ২৪ এপ্রিল হাওড়া আদালতে আইনজীবীদের উপর হামলা ও লাঠিচার্জের ঘটনা ঘটে। সেই ঘটনার প্রতিবাদে অন্যান্য জেলার মতো দক্ষিণ দিনাজপুরেও দুই আদালতে আইনজীবী ও ল’ক্লার্করা কর্ম বিরতি পালন করছেন। হাওড়ার ঘটনার প্রতিবাদ ও দোষীদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানান তাঁরা।

প্রসঙ্গত হাওড়া পুরসভার বাইরে গাড়ি পার্কিং করছিলেন এক আইনজীবী। অভিযোগ, সেই সময় তাঁকে বাধা দেন পুরসভার এক কর্মী। এই নিয়ে তাঁদের মধ্যে কথা কাটাকাটি হয়। এরপর হঠাৎই আদালতে চড়াও হন পুরসভার বেশ কয়েকজন কর্মী। আদালতের ভিতর ভাঙচুর চালায় তারা। এমনকি আইনজীবীদেরও মারধর করার অভিযোগ ওঠে ওই পুরকর্মীদের বিরুদ্ধে। ঘটনায় আহত হয়েছিলেন পাঁচ আইনজীবী।

এরপরেই পালটা দেয় আইনজীবীরা। দু’পক্ষের সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছিল হাওড়া পুরসভা ও আদালত চত্বর। পরিস্থিতি আয়ত্তে আনতে ঘটনাস্থলে গিয়েছিল হাওড়া থানার পুলিশ। নামানো হয়েছিল র‍্যাফ। অভিযোগ, র‍্যাফের সামনেও চলতে থাকে হাতাহাতি। শেষে পরিস্থিতি আয়ত্তে আনতে লাঠিচার্জ শুরু করেছিল পুলিশ।