কলকাতা- আঁচ পাওয়া যাচ্ছিল আগেই। শোনা যাচ্ছিল অভিমান করেই নাকি এবারে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আসবেন না প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। টলি পাড়ায় কান পাতলে এমনই শোনা যাচ্ছিল। সেই গুজবই সত্যি প্রমাণ করে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে এলেন না প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

এদিন টলি পাড়ার সমস্ত তারকাই উপস্থিত ছিলেন উদ্বোধনী অনুষ্ঠানে। কিন্তু দেখা গেল না প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। অগস্ট মাসে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হয় প্রসেনজিৎতে। তার পরে পরিচালক রাজ চক্রবর্তী এই পদে নিযুক্ত হন। চেয়ারম্যান পদে রাজ চক্রবর্তীর নিযুক্ত হওয়া নিয়ে বিতর্কও হয় অনেক। অভিনেত্রী তথা পরিচালক অপর্ণা সেনও এর প্রতিবাদ জানান। এমনকী তিনিও এই কমিটি থেকে বেরিয়ে যান। আর এই ঘটনা ঘিরেই অভিমান প্রসেনজিতের।

এক সংবাদমাধ্যমের কাছে তিনি জানিয়েছিলেন, তিনি আমন্ত্রণ পেয়েছেন। কিন্তু তিনি উপস্থিত থাকতে পারবেন কি না তা এখনও জানেন না। কারণ সেই সময়ে মুম্বইয়ে একটি শ্যুটিং-এ থাকার কথা তাঁর।

যদিও চেয়ারম্যান পদ থেকে অপসারণের ঘটনায় খারাপ লাগা এখনও থেকে গিয়েছে অভিনেতার। প্রসেনজিৎ এই প্রসঙ্গে বলছেন, তাঁর খারাপ লাগা ভুলে যেতে সময় লাগবে। কিন্তু তবুও তিনি চলচ্চিত্র উৎসবের পাশে রয়েছেন।

কিন্তু শেষ পর্যন্ত অভিমানকে সঙ্গে নিয়েই, আমন্ত্রণ পাওয়া সত্ত্বেও এবারের চলচ্চিত্র উৎসব থেকে দূরেই থাকলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।