নয়াদিল্লি: রাষ্ট্রপতির নির্দেষে কেন্দ্র সরকার জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা সরিয়ে দেয় সোমবার৷ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার রাজ্যসভায় এই ধারা তুলে দেওয়ার প্রস্তাব রাখেন৷ এরপরেই বেলা যত বাড়তে থাকে ততই পরিস্থিতি উত্তপ্ত হতে থাকে ভূ-স্বর্গে৷

৩৭০ ধারা তুলে দেওয়ার সঙ্গে সঙ্গে, লাদাখকে জম্মু-কাশ্মীর থেকে পৃথক করা হল৷ জম্মু-কাশ্মীর এবং লাদাখ দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হল৷ এই সিদ্ধান্তের পরই বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি পুরনো ছবি শেয়ার করেন ট্যুইটারে এবং লেখেন, ‘Promise fulfilled’.

এই সাদা-কালো ছবিতে দেখা যাচ্ছে, নরেন্দ্র মোদী মঞ্চে বসে৷ মঞ্চে পিছনের দিকে একটি ব্যানার রয়েছে৷ তাতে লেখা, ‘৩৭০ ধারা হটাও, আতঙ্কবাদ মিটাও, দেশ বাঁচাও৷’ অর্থাৎ, ৩৭০ ধারা সরিয়ে দিয়ে সন্ত্রাসবাদ নির্মূল করে দেশকে বাঁচাও৷

আরও পড়ুন: পরমাণু অস্ত্রধারী প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক খারাপ হল, হুঁশিয়ারি ইমরানের

সরকারের এই সিদ্ধান্তের প্রশংসা করে রাম মাধব লেখেন, একটা গৌরবের দিন৷ অবশেষে ডঃ শ্যামাপ্রসাদ মুখার্জীসহ হাজার শহিদের ভারতে জম্মু-কাশ্মীরের অখণ্ডতার ইচ্ছেকে সম্মানিত হল৷ কেউ কী এমনটা ভাবতে পেরেছিল?

এদিকে, ‘কাশ্মীর রি-অর্গানাইজেশন বিল’ পাশ হয়ে গেল রাজ্যসভায়। সোমবার সকালেই প্রস্তাব দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সন্ধেয় সেই বিল পাশ হয়ে যায় রাজ্যসভায়। দুই তৃতীয়াংশ ভোটে পাশ হয়ে গেল কাশ্মীর সংক্রান্ত বিল। এই বিল অনুযায়ী আর্টিকল ৩৭০ এ তুলে নিল সরকার।