প্রতীকী ছবি

মুম্বই- গত শুক্রবার আত্মঘাতী হয়েছেন টেলিভিশন অভিনেতা মনমীত গ্রেওয়াল। বহুদিন ধরে আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছিলেন তিনি। আর সেই জন্যই আত্মহত্যার পথ বেছে নেন অভিনেতা। তার মৃত্যুতে শোকের ছায়া হিন্দি টেলিভিশন জগতে। উঠছে বহু প্রশ্ন। অভিনেতারা প্রশ্ন তুলছেন, প্রযোজকরা সঠিক সময় অভিনেতা ও টেকনিশিয়ানদের পারিশ্রমিক দেন না।

অভিনেতাদের প্রাপ্য টাকা আটকে রাখার ফলে তারা নিজেদের লোনের ইএমআই দিতে পারেন না। লকডাউন চলার জন্য পরিস্থিতি আরো কঠিন হয়ে উঠেছিল মনমীত এর পক্ষে। কীভাবে বাড়ির ভাড়া দেবেন এবং দিন মেটাবেন তা নিয়ে সারাদিন চিন্তা থাকতেন।

লকডাউনে আর্থিক সংকটের মধ্যে বিনোদন জগতের অভিনেতা ও টেকনিশিয়ানরা কিভাবে চলবেন তা নিয়ে বেশ কিছু প্রশ্ন তুলছেন টেলিভিশন জগতের প্রথম সারির অভিনেতারা। ‘নাগিন ৪’ এর অভিনেত্রী নিয়া শর্মা বলছেন, “আমরা জানি প্রযোজকরাও যথেষ্ট ঝুঁকির মধ্যে রয়েছেন।

কিন্তু আমি আমার বন্ধু, সহ অভিনেতা এবং দিন আনা দিন খাওয়া কর্মীদের তরফ থেকে একটি অনুরোধ করবো। তাদের যে পারিশ্রমিক পাওয়া বাকি থেকে গিয়েছে সেগুলি দয়া করে এখনই মিটিয়ে দেওয়া হোক। আমরা আবার ঘুম থেকে উঠে এরকম কোন আত্মহত্যার খবর শুনতে চাই না। আমি নিজেও আর্থিকভাবে খুব শক্তিশালী হতে চাই যাতে একদিন আমি অন্যদের সাহায্য করতে পারি। “

সিনে এন্ড টেলিভিশন আর্টিস্ট অ‍্যাসোসিয়েশন এর চেয়ারপার্সন অমিত বেহল বলছেন, যে সমস্ত অভিনেতা ও কলাকুশলীদের টাকা বাকি রয়ে গিয়েছে সেগুলি এই মুহূর্তে মিটিয়ে দেওয়ার জন্য প্রযোজকদের কাছে অনুরোধ জানাচ্ছি। অভিনেতাদের বেঁচে থাকার জন্য অর্থের দরকার। আর এমন সংকটের দিলে ৯০ দিনের মাথায় পারিশ্রমিক দেওয়ার পদ্ধতি বন্ধ করা উচিত। ‌ মানুষকে তাদের প্রাপ্য টাকা দিয়ে দিলে আমরা এই ধরনের অনভিপ্রেত ঘটনা এড়াতে পারি।”

শুক্রবার রাতে আত্মঘাতী হয়েছেন ‘আদত সে মজবুর’ অভিনেতা মনমীত গ্রেওয়াল। নভি মুম্বাইয়ের বাড়িতে ঘটনাটি ঘটে। সর্বভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন থেকে জানা যাচ্ছে ঋণের দায়ে খুব চাপের মধ্যে দিয়ে যাচ্ছিলেন। আর লক ডাউনের জেরে কোন কাজও পাচ্ছিলেন না তিনি। ‌ অভিনেতার স্ত্রী তাকে প্রথম ঝুলন্ত অবস্থায় দেখেন। তিনি মনমীতকে বাঁচানোর চেষ্টা করেছিলেন।

কিন্তু শেষ পর্যন্ত আর অভিনেতাকে বাঁচানো যায়নি। জানা যাচ্ছে প্রতিবেশীদের থেকেও সাহায্য চেয়েছিলেন মনমীতের স্ত্রী। কিন্তু তারা ভেবেছিলেন মনমীত হয়তো করোনা ভাইরাসে আক্রান্ত। আর তাই কোনো সাহায্যের হাত এগিয়ে আসেনি প্রতিবেশীদের তরফ থেকে।

Proshno Onek II First Episode II Kolorob TV