ট্রিপল লেয়ার চকোলেট মুজ কেক

কেকের জন্য
ময়দা – ৩/৪ কাপ
চিনি – ৩/৪ কাপ
কোকো পাউডার – ১/৪ কাপ
বেকিং পাউডার – ১ চা চামচ
ডিম – ১ টা
বাটার – ১/৪ কাপ
তরল দুধ – ১/২ কাপ

প্রথমে চিনি ও বাটার চামচ বা স্প্যাটুলা দিয়ে ভালো করে মিক্সড করে নিন। তারপর একে একে ডিম,কোকো পাউডার,ময়দা, বেকিং পাউডার ও দুধ দিয়ে কেক ব্যাটার রেডি করুন। স্কোয়ার প্যান এ কেক বেক করুন ১৫-২০ মিনিট যতক্ষন না পর্যন্ত টুথপিক ক্লিন হয়ে আসে। ঠান্ডা হলে গোল কাটার দিয়ে কেটে বাটার পেপার/পার্চমেন্ট পেপার দিয়ে মুড়িয়ে রাখবেন।

চকলেট মুজ
ডার্ক চকোলেট – ১৭০ গ্রাম
তরল দুধ – ১/২ কাপ
হুইপড ক্রিম – ২ কাপ
জেলাটিন – ১ চা চামচ

জেলাটিন পাউডারের সাথে ১ টেবিল চামচ পানি দিয়ে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন।দুধ জ্বাল দিন।গরম হলে নামিয়ে নিন। গরম দুধে জেলাটিন ও ডার্ক চকোলেট দিয়ে ভাল মতো মিক্সড করে নিন যাতে চকোলেট ভাল ভাবে গোলে যায়। তারপর স্প্যাটুলা দিয়ে এই চকোলেটের মিশ্রনে হুইপড ক্রিম মেশান এবং কেক এর উপর লেয়ার করে দিয়ে দিন। আধা ঘন্টা ফ্রিজ করুন ও একই ভাবে হোয়াইট চকোলেট মুজ তার উপর লেয়ার করে দিয়ে ২/৩ ঘন্টা রেফ্রিজারেট করুন। এবং পছন্দমত সাজিয়ে পরিবেশন করুন।
বাকি সব উপকরণ ঠিক রেখে ডার্ক চকোলেট এর পরিবর্তে হোয়াইট চকোলেট ইউজ করলেই হয়ে যাবে হোয়াইট চকোলেট মুজ।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনাকালে বিনোদন দুনিয়ায় কী পরিবর্তন? জানাচ্ছেন, চলচ্চিত্র সমালোচক রত্নোত্তমা সেনগুপ্ত I