অকল্যান্ড: চোট সারিয়ে নিউজিল্যান্ড সফরে দলে যোগ দিয়েই বাজিমাৎ পৃথ্বী শ’র। নিউজিল্যান্ড একাদশের বিরুদ্ধে ভারতীয় ‘এ’ দলের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ঝোড়ো দেড়শতরানের ইনিংস উপহার দিলেন মুম্বইকার ব্যাটসম্যান। একইসঙ্গে নিউজিল্যান্ড সফরে জাতীয় টেস্ট দলে ঢোকার জোরালো জোরালো দাবি জানালেন তরুণ ব্যাটসম্যান।

জাতীয় দলের টেস্ট ওপেনার ময়াঙ্ক আগরওয়ালের সঙ্গে ওপেনিং জুটিতে ৮৯ রানের অবদান রেখে শুরুটা ভালোই করেন পৃথ্বী। ৩২ রানে ময়াঙ্ক আউট হলেও রকাহ যায়নি পৃথ্বীকে। কিউয়ি বোলারদের সাধারণ স্তরে নামিয়ে এনে প্রথমে শতরান ও তারপরে দেড়শতরানের বিধ্বংসী ইনিংস খেলেন বছর কুড়ির পৃথ্বী। মিডল অর্ডার সেভাবে দাগ কাটতে ব্যর্থ হলেও পৃথ্বী কার্যত একার কাঁধেই দলকে পৌঁছে দেন রানের চূড়ায়। মাত্র ১০০ বলে তাঁর ১৫০ রানের ইনিংসে ভর করে স্কোরবোর্ডে ৩৭২ রান তোলে ভারতীয় ‘এ’ দল।

পৃথ্বীর ইনিংস সাজানো ছিল ২২টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি দিয়ে। উল্লেখ্য, জানুয়ারির শুরুতেই কর্ণাটকের বিরুদ্ধে রঞ্জি ম্যাচ চলাকালীন কাঁধে চোট পেয়েছিলেন দেশের জার্সি গায়ে অভিষেক টেস্টে শতরান করা মুম্বইয়ের এই ব্যাটসম্যান। একটি ওভার-থ্রো ঠেকাতে গিয়ে বিপদ ডেকে এনেছিলেন পৃথ্বী। তড়িঘড়ি তাঁকে ম্যাচ থেকে সরিয়ে নিয়ে বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে পাঠানো হয় চোট সারানোর জন্যও। ফলে অনিশ্চিত হয়ে পড়েছিল পৃথ্বীর ‘এ’ দলের হয়ে মাঠে নামা। তবে নির্ধারিত সময়ের আগেই ডান-হাতি ওপেনার ফিট হয়ে ওঠায় তাঁকে কিউয়ি সফরে পাঠানোর সিদ্ধান্ত নেন জাতীয় নির্বাচকরা।

স্বাভাবিকভাবেই ‘এ’ দলের নিউজিল্যান্ড সফরে পারফরম্যান্সের ভিত্তিতে পৃথ্বী ঢুকে পড়তে পারেন টিম ইন্ডিয়ার পরবর্তী টেস্ট দলেও। ‘এ’ দলের সিরিজ শেষ হওয়ার দিন দশের পরেই নিউজিল্যান্ডে প্রথম টেস্ট খেলতে নামবেন কোহলিরা। তিন ম্যাচের বেসরকারি ওয়ান ডে সিরিজ দিয়ে কিউয়ি সফরে অভিযান শুরু করবে ভারতীয়-এ দল। পরে দু’টি চার দিনের বেসরকারি টেস্টও খেলবে তারা৷ টিম ইন্ডিয়া নিউজিল্যান্ড সফরে প্রথম টেস্ট খেলবে ২১ ফেব্রুয়ারি থেকে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে।

সপ্তম পর্বের দশভূজা লুভা নাহিদ চৌধুরী।